৭০০-র বেশি ওয়েবসাইটকে স্থায়ীভাবে নিষিদ্ধ ঘোষণা করল দিল্লি হাইকোর্ট, কিন্তু কেন?

অজয় দেবগন অভিনীত 'ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া' ছবিটির স্ট্রিমিং অবৈধভাবে প্রচার করেছিল ৭০০-র বেশি পাইরেসি ওয়েবসাইট।
'ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া' ছবির পোষ্টার
'ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া' ছবির পোষ্টারছবি সংগৃহীত

অজয় দেবগন অভিনীত 'ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া' ছবিটির স্ট্রিমিং অবৈধভাবে প্রচার করার জন্য দিল্লি হাইকোর্ট ৭০০টিরও বেশি ওয়েবসাইটকে স্থায়ীভাবে নিষিদ্ধ ঘোষণা করল। পাশাপাশি 'অবৈধ' ওয়েবসাইটগুলিকে ব্লক করার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। গত সোমবার বিচারপতি প্রতিভা এম সিং এই আদেশ দিয়েছেন।

মুক্তির আগে ভুজের স্ট্রিমিং বেআইনিভাবে বিভিন্ন পাইরেসি ওয়েবসাইটে দেখানোর কারণে সম্প্রতি সেই ওয়েবসাইটগুলির বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন ছবিটির প্রযোজকরা। সেই মামলার বিষয়টি বিবেচনা করে বিচারক এই রায় দিয়েছেন।

চলতি বছরের আগস্ট মাসে বাদীপক্ষের যেকোনো ছবির কপিরাইট এবং সম্প্রচারের অধিকার লঙ্ঘন করার অপরাধে মোট ৪২টি ওয়েবসাইটকে নিষিদ্ধ ঘোষণা করেছিল আদালত। পরবর্তীকালে দেখা যায়, ৬৮৯টি অতিরিক্ত ওয়েবসাইট ছিল যেগুলি অবৈধভাবে ছবিটির স্ট্রিমিং করছিল। বাদীপক্ষের অধিকার বিবেচনা করেই এই মামলায় দিল্লি হাইকোর্ট ওই সমস্ত ওয়েবসাইটগুলির উপর স্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে।

গত ১৪ নভেম্বর আদালতের নির্দেশে বলা হয়েছে - "সমস্ত অবৈধ ওয়েবসাইটের বিরুদ্ধে একটি স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হবে। বর্তমানে বিবাদী নম্বর ১ থেকে ৪২ এবং পরবর্তী হলফনামায় অতিরিক্ত মোট ৬৮৯টি ওয়েবসাইট বা ডোমেইনের নাম যোগ করা হবে।" বিচারকের পর্যবেক্ষণ, সমস্ত অবৈধ ওয়েবসাইটগুলিকে আদালতে পেশ করার আদেশ দেওয়া হয়েছিল। কিন্তু এই মামলায় কোনও ওয়েবসাইট পক্ষই আদালতের সামনে আসেনি।

অন্যদিকে, বিভিন্ন টেলিভিশন চ্যানেলের পাশাপাশি 'ডিজনি + হটস্টার' প্ল্যাটফর্মের প্রযোজক ও মালিকরা আগেই আদালতকে জানিয়েছিলেন, চলচ্চিত্র জগতে তাঁদের অধিকার যদি সুরক্ষিত না হয় এবং অবৈধ স্ট্রিমিং যদি অব্যাহত থাকে তাহলে তাঁদের আর্থিক সংকটের মুখে পড়তে হবে।

'ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া' ছবির পোষ্টার
কিংবদন্তী গীতিকার সলিল চৌধুরীর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সাংস্কৃতিক জগতের অভিনব উদ্যোগ
'ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া' ছবির পোষ্টার
মানবিক পুষ্পা - গরীব ছাত্রীর পড়াশোনার দায়িত্ব নিলেন আল্লু অর্জুন
'ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া' ছবির পোষ্টার
SRK: কোটি টাকার সামগ্রী! বিদেশ থেকে ফেরার পথে শাহরুখ খানকে আটকাল কাস্টমস

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in