Ayushmann Khurrana: দুর্ভাগ্যজনক হলেও LGBTQ সম্প্রদায় আমাদের সমাজে প্রায় অদৃশ্য - আয়ুষ্মান খুরানা

বর্তমান সময়ে LGBTQ সম্প্রদায় এখনও তাদের প্রাপ্য গ্রহণযোগ্যতা পাচ্ছে না শীর্ষক এক সাক্ষাৎকারে আইএএনএস-কে আয়ুষ্মান জানান, "এটি দুর্ভাগ্যজনক যে এলজিবিটিকিউ সম্প্রদায় আমাদের সমাজে প্রায় অদৃশ্য।"
Ayushmann Khurrana: দুর্ভাগ্যজনক হলেও LGBTQ সম্প্রদায় আমাদের সমাজে প্রায় অদৃশ্য - আয়ুষ্মান খুরানা
আয়ুষ্মান খুরানাফাইল ছবি ট্যুইটার থেকে সংগৃহীত

২০২০-র চলচ্চিত্র 'শুভ মঙ্গল জাদা সাবধান'-এ পর্দায় এক সমকামী ব্যক্তির চরিত্রে অভিনয় করা থেকে শুরু করে তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত 'চন্ডিগড় করে আশিকি'-তে একজন ট্রান্সজেন্ডার মহিলার প্রেমে পড়া, বিষয়বস্তু ভিত্তিক চলচ্চিত্রের পোস্টার বয় আয়ুষ্মান খুরানা সম্প্রতি এক সাক্ষাৎকারে LGBT সম্প্রদায় সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার আবেদন জানালেন।

বর্তমান সময়ে LGBTQ সম্প্রদায় এখনও তাদের প্রাপ্য গ্রহণযোগ্যতা পাচ্ছে না শীর্ষক এক সাক্ষাৎকারে আইএএনএস-কে আয়ুষ্মান জানান, "এটি দুর্ভাগ্যজনক যে এলজিবিটিকিউ সম্প্রদায় আমাদের সমাজে প্রায় অদৃশ্য।" জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত আয়ুষ্মান জানিয়েছেন, যদিও চলচ্চিত্র উপস্থাপনায় এই বিষয়কে সাম্প্রতিক সময়ে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে।

আয়ুষ্মান বলেন, "আমরা অতীতে পর্দায় তাঁদের অন্যভাবে উপস্থাপন করতে দেখেছি। পর্দায় ইতিমধ্যেই 'মহারাণী' ('সড়ক') থেকে 'চন্ডিগড় করে আশিকি'-তে 'মানবী' পর্যন্ত অনেকটা পথ পরিক্রমা করেছি।"

প্রসঙ্গত, ২০১৩ এবং ২০১৯-এর ফোর্বস ইন্ডিয়ার সেলিব্রিটি ১০০ তালিকায় ছিলেন আয়ুষ্মান খুরানা। টাইম ম্যাগাজিন ২০২০ সালে বিশ্বের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির একজন হিসাবে খুরানাকে বেছে নেয়। যিনি সমাজে LGBTQ অন্তর্ভুক্তির বিষয়ে সচেতনতা তৈরির ক্ষেত্রে দৃঢ় অবস্থান নিয়েছেন।

তিনি বলেন, "একজন শিল্পী হিসাবে সমাজকে কিছু ফিরিয়ে দেওয়া আমাদের সামাজিক দায়িত্বের অংশ এবং এটা সময়ের প্রয়োজন। ২০২১-এর চলচ্চিত্রর পর ২০২২ সালের চলচ্চিত্র... সমাজে এই অন্তর্ভুক্তিতে সহায়ক হবে। আমার মনে হয় এই ছবিটি একটি ছোট পরিবর্তন আনতে পারে।"

৩৭ বছর বয়সী আয়ুষ্মান খুরানা তাঁর নয় বছরের পথ চলায় হিন্দি সিনেমায় 'দম লাগা কে হ্যায়শা', 'আন্ধাধুন', 'আর্টিকেল ১৫', 'বালা' এবং 'ড্রিম গার্ল'-এর মতো একের পর এক সুপার হিট ছবি দিয়েছেন। এছাড়াও মুক্তির অপেক্ষায় তাঁর বেশ কয়েকটি চলচ্চিত্র রয়েছে। যেমন, 'আনেক', 'ডক্টর জি' এবং 'অ্যাকশন হিরো'।

অনেক আশা এবং দায়িত্ব তার উপর চড়ে আয়ুষ্মান কি কখনও চাপ অনুভব করেন? এই প্রশ্নের উত্তরে আয়ুষ্মান জানান, "আমি মনে করি এই প্রত্যাশা খুব স্বাভাবিক এবং আমি আনন্দিত যে মানুষ আমার কাছ থেকে কিছু আশা করে। কারণ সঠিক ধরণের স্ক্রিপ্ট এবং চরিত্র বেছে নেওয়ার চাপ রয়েছে... আমি গত নয় বছর ধরে অভিনয় করছি। তাই এই ভিত্তি দৃঢ় হওয়া দরকার। কারণ অতীতে আমি কিছু সাফল্য অর্জন করেছি এবং আমি মনে করি চাপ তাই সবসময় থাকবে।”

চণ্ডীগড়ে জন্মগ্রহণকারী অভিনেতা তার সর্বশেষ চলচ্চিত্রে এক সুগঠিত শরীর প্রদর্শন করার জন্য কঠোর প্রশিক্ষণ নিয়েছিলেন। এই কঠোর প্রশিক্ষণ সম্পর্কে আয়ুষ্মান জানান: "এখনও পর্যন্ত এটাই আমার জন্য সবচেয়ে কঠিন ছিল। অতীতে আমার এই ধরনের রূপান্তর কখনও হয়নি এবং এটা এমন কিছু ছিল যা চলচ্চিত্রের চরিত্রের জন্য প্রয়োজনীয় ছিল। এখন এমন একটি ছবির জন্য অপেক্ষা করছি যেখানে আমি শারীরিকভাবে এই পরিবর্তনের মধ্য দিয়ে যেতে পেরেছি এবং আমি আনন্দিত যে 'চন্ডিগড় করে আশিকি'-র সময় এই ঘটনা ঘটেছে।"

- with inputs from IANS

আয়ুষ্মান খুরানা
"ইস দেশকো গরিব হি চালাতা থা গরিব হি চালায়েগা... - আয়ুষ্মান খুরানা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in