সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি সংগৃহীত

Pegasus: 'সমান্তরাল তদন্ত কেন?' প্রশ্ন তুলে পেগাসাস কান্ডে রাজ্যের কমিশনে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

এদিন প্রধান বিচারপতি এনভি রমানার নেতৃত্বাধীন একটি বেঞ্চ পশ্চিমবঙ্গ সরকারকে এক আবেদনের ভিত্তিতে নোটিশ জারি করেছে। এই প্রসঙ্গে বেঞ্চের প্রশ্ন - "কীভাবে সমান্তরাল তদন্ত হতে পারে?"

পেগাসাস কান্ডে রাজ্য সরকারের করা তদন্ত কমিশনে স্থগিতাদেশ জারি করলো সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি. লোকুরের নেতৃত্বে রাজ্য সরকার এই কমিশন তৈরি করেছিলো।

এদিন প্রধান বিচারপতি এনভি রমানার নেতৃত্বাধীন একটি বেঞ্চ পশ্চিমবঙ্গ সরকারকে এক আবেদনের ভিত্তিতে নোটিশ জারি করেছে। এই প্রসঙ্গে বেঞ্চের প্রশ্ন - "কীভাবে সমান্তরাল তদন্ত হতে পারে?"

বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে, পিটিশনকারী এনজিও 'গ্লোবাল ভিলেজ ফাউন্ডেশন চ্যারিটেবল ট্রাস্ট'-এর পক্ষে উপস্থিত হয়ে বিচারপতি সূর্য কান্ত এবং হিমা কোহলির সমন্বয়ে গঠিত বেঞ্চের সামনে জানান যে আবেদনকারী পশ্চিমবঙ্গ সরকার নিযুক্ত কমিশনের কাজকে চ্যালেঞ্জ জানাচ্ছেন।

বেঞ্চ পশ্চিমবঙ্গ সরকারের প্রতিনিধিত্বকারী সিনিয়র অ্যাডভোকেট অভিষেক মনু সিংভির কাছে জানতে চায়, রাজ্য এই বিষয়টি নিয়ে এগোবে না বলে যে মৌখিক অঙ্গীকার করেছিলো তার কী হয়েছে?

বেঞ্চ এই প্রসঙ্গে জানায়: "মিস্টার সিংভি, এটা কী? গতবার আপনি আশ্বাস দিয়েছিলেন। আমরা রেকর্ড করতে চেয়েছিলাম, আপনি বলেছিলেন রেকর্ড করবেন না। আবার, আপনি তদন্ত শুরু করলেন?"

সিংভি উত্তরে জানান, রাজ্য সরকার কমিশনকে নিয়ন্ত্রণ করতে পারে না এবং আদালতকে তাদের আইনজীবী ডেকে আদেশ দিতে বলা হোক। "এক রাজ্য হিসাবে, আমি কমিশনকে আটকাতে পারি না। কারণ কমিশন স্বতন্ত্র এবং স্বাধীন ভাবে কাজ করছে।"

বেঞ্চ আরও জানিয়েছে: "আমরা রাজ্যের দুর্দশা বুঝতে পারছি। সব পক্ষকে নোটিশ ইস্যু করুন। আমরা বিচারকাজ চালিয়ে যাচ্ছি।"

প্রসঙ্গত, গত ২৭ অক্টোবর, শীর্ষ আদালত পেগাসাস অভিযোগের তদন্তের জন্য সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি বিচারপতি আর ভি রাভেন্দ্রনের নেতৃত্বে একটি স্বাধীন কমিটি গঠন করেছে।

সুপ্রিম কোর্ট
Pegasus: ইজরায়েলী রাষ্ট্রদূত জানিয়েছেন সরকার পেগেসাস কিনেছিলো - পি চিদাম্বরম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in