WB Election 21: জয়পুরে তৃণমূল প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা করার সব সম্ভাবনা প্রায় শেষ

তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমারের মনোনয়ন বাতিলের নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে সঠিক বলে জানালো কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ
WB Election 21: জয়পুরে তৃণমূল প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা করার সব সম্ভাবনা প্রায় শেষ
ছবি সংগৃহীত

১২ মার্চ, কলকাতা- নির্বাচনের আগেই লড়াই থেকে ছিটকে গেল তৃণমূল। পুরুলিয়ার জয়পুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমারের মনোনয়ন বাতিলের নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে সঠিক বলে জানালো কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। ফলে জয়পুর কেন্দ্রে উজ্জ্বল কুমারের প্রতিদ্বন্দ্বিতা করার আর কোনো সম্ভাবনাই প্রায় রইলো না।

হলফনামায় ত্রুটির কারণে উজ্জ্বল কুমারের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছিল কমিশন। কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন প্রার্থী। বৃহস্পতিবার এই মামলায় বিচারপতি সব‍্যসাচী ভট্টাচার্য জানান, উজ্জ্বল কুমারের মনোনয়নপত্রে যে ত্রুটি রয়েছে তা খুবই সামান্য। এই ভুলের জন্য কারও ভোটে লড়ার অধিকার কেড়ে নেওয়া যায় না। সিঙ্গেল বেঞ্চের এই রায়কে পাল্টা চ‍্যালেঞ্জ শুক্রবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল নির্বাচন কমিশন। সেখানেই কমিশনের সিদ্ধান্তকে সঠিক বলে জানানো হয়েছে। প্রথম দফা ভোটের মনোনয়ন জমার শেষ দিন অর্থাৎ ৯ মার্চ ঝালদা মহকুমা শাসকের দফতরে মনোনয়ন পেশ করেন জয়পুরের তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমার। সেই হলফনামায় ভুল তারিখ উল্লেখ ছিল।

WB Election 21: জয়পুরে তৃণমূল প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা করার সব সম্ভাবনা প্রায় শেষ
WB Election 21: হলফনামায় ত্রুটির জেরে বাতিল তৃণমূল প্রার্থীর মনোনয়ন, বিপাকে শাসক দল

এরপর নির্বাচন কমিশনের তরফ থেকে একটি চিঠি দেওয়া হয় তাঁকে। বলা হয় বুধবার বেলা এগারোটার মধ্যে ফের হলফনামা জমা দিতে হবে। কিন্তু সংশোধিত হলফনামাতেও ভুল তারিখ উল্লেখ করেন তিনি। ফলে তা বাতিল করে দেয় নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন তাদের ওয়েবসাইটে পুরুলিয়ার অন্যান্য কেন্দ্রের প্রার্থী তালিকা প্রকাশ করলেও জয়পুর আসনে উজ্জ্বলকুমারের ক্ষেত্রে রিজেক্টেড লিখে প্রকাশ করে। এরপরই এনিয়ে হাইকোর্টে মামলা দায়ের করেন প্রার্থী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in