দেশঁতেই ভরসা, আরও তিন বছর এমবাপ্পেদের দায়িত্ব থাকবেন বিশ্বকাপজয়ী ফরাসি কোচ

বিশ্বকাপ শুরুর আগেই ইউরোপের বেশিরভাগ সংবাদমাধ্যম জানিয়েছিল বিশ্বকাপ না জিততে পারলে দেশঁ নতুন চুক্তিতে নিবন্ধ হতে পারবেন না।
দিদিয়ের দেঁশ
দিদিয়ের দেঁশছবি - ফ্রান্স দলের অফিসিয়াল ফেসবুক পেজ

কাতার বিশ্বকাপ শেষের সাথে সাথেই ফ্রান্সের জাতীয় দলের সাথে চুক্তি শেষ হয়েছিল দিদিয়ের দেশঁর। বিশ্বকাপ শুরুর আগেই ইউরোপের বেশিরভাগ সংবাদমাধ্যম জানিয়েছিল বিশ্বকাপ না জিততে পারলে দেশঁ নতুন চুক্তিতে নিবন্ধ হতে পারবেন না।

ফ্রান্স বিশ্বকাপ জিততে ব্যর্থ হয়। আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে এমবাপ্পেদের থাকতে হয়েছে রানার্স আপের তকমা নিয়েই। তবে কাতার বিশ্বকাপে পরাজয় এলেও দেশঁর ওপরই ভরসা রাখছে ফ্রান্স ফুটবল ফেডারেশন। শনিবার আরও তিন বছরের জন্য দেশঁর কাঁধেই দায়িত্ব তুলে দিয়েছে ফ্রান্স ফুটবল। ২০২৬ সালে টানা তৃতীয় বিশ্বকাপে ফ্রান্সের কোচ হওয়ার সম্ভাবনা নিয়ে ২০২৪ ইউরো কাপের জন্য এমবাপ্পেদের হেড স্যারের দায়িত্ব পালন করবেন তিনি।

সম্প্রতি, ফ্রান্স ফুটবল ফেডারেশনের সভাপতি নোয়েল লে গ্রেট বলেন, তিনি চান দেশঁ ফ্রান্সের কোচের দায়িত্ব চালিয়ে যান। এফএফএফ-এর সাধারণ পরিষদে দেশঁ বলেন, "আমি এমন কিছু ঘোষণা করতে যাচ্ছি যেটা আমার জন্য অত্যন্ত আনন্দের, এবং সেটা হল ২০২৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট আমার চুক্তি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।"

পাশাপাশি দেশঁ আরও বলেন, "আমি প্রেসিডেন্টকে তাঁর সমর্থন এবং আমার প্রতি তাঁর অবিচ্ছিন্ন আস্থার জন্য ধন্যবাদ জানাই। ফ্রান্স দলের জন্য ভালোভাবে কাজ করা অপরিহার্য।"

দীর্ঘ এক দশক ধরে ফ্রান্স দলকে কোচিং করিয়ে চলেছেন দেশঁ। ২০১২ সালে লরেন্ট ব্ল্যাঙ্কের স্থলাভিষিক্ত হন তিনি। তাঁর হাত ধরেই ২০১৬ সালে ইউরো রানার্স আপ হয় ফ্রান্স। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে তাঁর অধীনেই দ্বিতীয়বারের জন্য বিশ্বচ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ২০২০-২১ উয়েফা নেশনস লিগ চ্যাম্পিয়নও করান ফ্রান্সকে। মারিও জাগালো এবং ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের পর তৃতীয় ব্যক্তি হিসেবে খেলোয়াড় এবং ম্যানেজার উভয় হিসাবে বিশ্বকাপ জয়ের নজির গড়েন তিনি।

দিদিয়ের দেঁশ
Rishabh Pant: অস্ত্রোপচার ঋষভের ডান হাঁটুতে, অনিশ্চিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ
দিদিয়ের দেঁশ
ডোপ টেস্টে ব্যর্থ, সাময়িকভাবে নির্বাসিত কমনওয়েলথে জোড়া সোনাজয়ী দেশের তারকা ভারোত্তলক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in