FIFA World Cup 22: পরের রাউন্ডে জায়গা করে নিতে আজ কী করতে হবে গ্রুপ 'এ' ও 'বি'-র দল গুলিকে?

আজ গ্রুপ-এ এবং গ্রুপ-বি-র লিগ পর্বের শেষ লড়াই। গ্রুপ-এতে কাতার ছাড়া বাকি তিন দলেরই রয়েছে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ। অন্যদিকে গ্রুপ-বি'র লড়াই আরও জমজমাট।
আজকের সময়সূচি
আজকের সময়সূচিছবি - ফিফা ওয়ার্ল্ডকাপের ট্যুইটার হ্যান্ডেল

জমে উঠেছে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই। ইতিমধ্যেই তিন দল শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। প্রথমে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও গতকাল ব্রাজিল এবং পর্তুগাল নিশ্চিত করেছে দ্বিতীয় রাউন্ডের টিকিট। অন্যদিকে স্বাগতিক কাতার এবং কানাডা ইতিমধ্যেই ছিটকে গিয়েছে।

আজ গ্রুপ-এ এবং গ্রুপ-বি-র লিগ পর্বের শেষ লড়াই। গ্রুপ-এতে কাতার ছাড়া বাকি তিন দলেরই রয়েছে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ। অন্যদিকে গ্রুপ-বি'র লড়াই আরও জমজমাট। চারটি দলই লড়াইয়ে রয়েছে শেষ ষোলোতে যাওয়ার। দেখে নেওয়া যাক শেষ ষোলোতে যাওয়ার জন্য দল গুলোর সমীকরণ কেমন হবে -

গ্রুপ-এ : ভারতীয় সময় রাত সাড়ে আটটায় শুরু হবে গ্রুপ-এ-র দুটি ম্যাচ। ইকুয়েডর খেলবে সেনেগালের বিপক্ষে। নেদারল্যান্ডস খেলবে কাতারের বিপক্ষে। কাতার ইতিমধ্যেই ছিটকে গিয়েছে। বাকি তিন দলের মধ্যে নেদারল্যান্ডস এবং ইকুয়েডরের পয়েন্ট চার। সেনেগাল তিন পয়েন্টের সাথে তৃতীয় স্থানে রয়েছে। নেদারল্যান্ডস এই ম্যাচে জয় পেলে বা ড্র করলেই পরের রাউন্ডে জায়গা করে নেবে। হারলেও তাদের সামনে সুযোগ থাকছে শেষ ষোলোতে যাওয়ার। সেক্ষেত্রে সেনেগাল এবং ইকুয়েডরের ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করবে তাদের ভাগ্য।

অন্যদিকে সেনেগালের জয়ের কোনো বিকল্প নেই বললেই চলে। ইকুয়েডর ড্র করলেই পৌঁছে যাবে শেষ ষোলোতে। নেদারল্যান্ডস এবং ইকুয়েডর হারলে জটিল হবে সমীকরণ। তখন শেষ ষোলোতে পৌঁছে যাবে সেনেগাল। আর ইকুয়েডর এবং ডাচদের মধ্যে যাদের গোল ব্যবধান বেশি তারা পাবে সুযোগ। নেদারল্যান্ডস হারলে এবং সেনেগাল-ইকুয়েডরের ম্যাচ ড্র হলে গোল ব্যবধানের নিরিখে নেদারল্যান্ডস এবং সেনেগালের মধ্যে এক দল পৌঁছাবে পরের রাউন্ডে।

গ্রুপ-বি: চার দলেরই সুযোগ রয়েছে পরের রাউন্ডে যাওয়ার। ইংল্যান্ড যদি ওয়েলসের বিপক্ষে জেতে অথবা ড্র করে তাহলে তারা পৌঁছে যাবে পরের রাউন্ডে। হারলেও থ্রি লায়ন্সদের সুযোগ থাকছে। ওয়েলসের কাছে তিন গোলের কম ব্যবধানে হারলে পরের রাউন্ডে পৌঁছে যাবে সাউথগেটের দল। অন্যদিকে জয় পেলে নিশ্চিত দ্বিতীয় রাউন্ডে জায়গা পাবে ইরান। ইরান যদি ড্র করে এবং ইংল্যান্ডের কাছে ওয়েলস যদি পরাজিত হয়, তখনও পরের রাউন্ডে যাবে ইরান। আর ইরান যদি হেরে যায় ও ওয়েলস যদি জিতে যায় তখন শেষ ষোলোতে পৌঁছে যাবে ইউএসএ। ওয়েলস এবং যুক্তরাষ্ট্রের জয়ের কোনো বিকল্প নেই এই ম্যাচে।

আজকের সময়সূচি
FIFA World Cup 22: পর্তুগাল-উরুগুয়ে ম্যাচে 'রামধনু' পতাকা নিয়ে মাঠেই প্রতিবাদ এক ব্যক্তির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in