Virat Kohli: সেরা হয়ে শুরু, সেরা হয়েই শেষ - বিশ্বকাপে বিরাটের স্মরণীয় কিছু ইনিংস দেখুন একনজরে

People's Reporter: ২০১০ সালে ভারতের হয়ে টি-২০ ফরম্যাটে অভিষেক হয় বিরাট কোহলির। ২০১২ থেকে প্রতিটি টি-২০ বিশ্বকাপ স্কোয়াডের নিয়মিত সদস্য ছিলেন 'চেজ মাস্টার'।
বিরাট কোহলি
বিরাট কোহলিছবি - T20 World Cup-র এক্স হ্যান্ডেল

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ২০২৪ টি-২০ বিশ্বকাপ জিতেছে ভারত। আর সেইদিনই বিরাট কোহলি জানিয়ে দেন এটাই তাঁর শেষ টি-২০ বিশ্বকাপ ছিল। ২০১০ সালে ভারতের হয়ে টি-২০ ফরম্যাটে অভিষেক হয় বিরাট কোহলির। ২০১২ থেকে প্রতিটি টি-২০ বিশ্বকাপ স্কোয়াডের নিয়মিত সদস্য ছিলেন 'চেজ মাস্টার'। ২০১২ থেকে ২০২৪ এই ১২ বছরে একাধিক রেকর্ড গড়েছেন তিনি। নিজের অভিষেক বিশ্বকাপের প্রথম ম্যাচে সেরা হয়েছিলেন তিনি। শেষ বিশ্বকাপের শেষ ম্যাচেও সেরা হয়ে বিশ্বকাপ যাত্রায় ইতি টানলেন বিরাট। একনজরে বিশ্বকাপের মঞ্চে বিরাটের সেরা ইনিংস দেখে নেওয়া যাক।

২০১২ টি-২০ বিশ্বকাপ -

ভারতের জার্সিতে ২০১২ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ খেলতে নামে কোহলি। প্রথম ম্যাচ ছিল আফগানিস্তানের বিরুদ্ধে। সেই ম্যাচ ৫০ রান করেছিলেন তিনি। ম্যাচের সেরাও হন বিরাট।

ওই বিশ্বকাপেই সুপার এইটে পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারত। সেই ম্যাচে ১২৮ রানে শেষ হয়ে যায় পাকিস্তানের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ১ রান ১ উইকেট হারায় ভারত। বীরেন্দ্র শেহওয়াগের সাথে জুটি বেঁধে রান করতে থাকেন বিরাট। পরে জুটি বাঁধেন যুবরাজ সিং-র সাথে। ৬১ বলে ৭৮ রান করে এবং ২১ রান দিয়ে ১ উইকেট (৩ ওভার) নিয়ে ম্যাচের সেরা হয়েছিলেন তিনি।

২০১৪ টি-২০ বিশ্বকাপ -

এই বিশ্বকাপে ৩১৯ রান করে সর্বাধিক রানের মালিক হয়েছিলেন বিরাট। প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টও তিনি নির্বাচিত হন। কিন্তু শ্রীলঙ্কার কাছে হেরে কাপ জয় অধরা থেকে যায়। ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ৭২ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন তিনি। যা ভারতকে ফাইনালে তুলতে সাহায্য করে। ফাইনালেও ৭৭ রানের ইনিংস খেলেছিলেন।

২০১৬ টি-২০ বিশ্বকাপ -

এই বিশ্বকাপে অস্ট্রেলিয়া বনাম ভারতের ম্যাচটি বিরাটের কাছে স্মরণীয় হয়ে থাকবে। কারণ ৪৯ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পর কার্যত একাই পুরো ম্যাচের দায়িত্ব নেন। ৫১ বলে অপরাজিত ৮২ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা নির্বাচিত হন তিনি।

২০২২ টি-২০ বিশ্বকাপ

এই বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ ছিল পাকিস্তানের বিরুদ্ধে। ১৬০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ৩১ রান ৪ উইকেট হারিয়ে ফেলে টিম ইন্ডিয়া। বিরাট কোহলি এবং হার্দিক পাণ্ডিয়ার পার্টনারশিপে সেই ম্যাচ জেতে ভারত। ৫৩ বলে অপরাজিত ৮২ রান করে ম্যাচের সেরা হন বিরাট কোহলি।

২০২৪ টি-২০ বিশ্বকাপ

এই বিশ্বকাপে ফাইনাল ম্যাচ ছাড়া আর কোনও ম্যাচে সেইভাবে বিরাট কোহলির ব্যাট থেকে রান আসেনি। ফাইনালের দিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৪ রানে ৩ উইকেট পড়ে যায় ভারতের। অক্ষর প্যাটেল এবং বিরাটের পার্টনারশিপ খেলায় ফেরায় ভারতকে। ৫৯ বলে ৭৬ রান করে ম্যাচের সেরাও হন বিরাট। ম্যাচের সেরা হয়ে তিনি জানিয়ে দেন এটাই তাঁর শেষ বিশ্বকাপ (টি-২০)।

শুধু বিরাট কোহলিই নন, রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজাও জানিয়ে দেন পরের টি-২০ বিশ্বকাপে আর খেলেবেন না তাঁরা। জাদেজা টি-২০ ফরম্যাট থেকেই অবসরের ঘোষণা করেছেন।

বিরাট কোহলি
UEFA EURO 2024: স্বপ্নের দৌড় থামলো জর্জিয়ার, শেষ আটে জার্মানির প্রতিপক্ষ স্পেন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in