UEFA EURO 2024: স্বপ্নের দৌড় থামলো জর্জিয়ার, শেষ আটে জার্মানির প্রতিপক্ষ স্পেন

People's Reporter: আয়োজক জার্মানির বিরুদ্ধে শেষ আটের ম্যাচ খেলতে হবে স্পেনকে। ২০০৮-র পর ফের ইউরো কাপে দেখা যাবে জার্মানি বনাম স্পেনের দ্বৈরথ।
শেষ আটে স্পেন
শেষ আটে স্পেনছবি - স্পেন ফুটবল দলের এক্স হ্যান্ডেল

জর্জিয়াকে ৪-১ গোলে হারিয়ে ইউরো কাপের শেষ আটে স্পেন। কোয়ার্টার ফাইনালে স্পেনের প্রতিপক্ষ জার্মানি। অন্যদিকে সুইজারল্যান্ডের বিরুদ্ধে খেলবে ইংল্যান্ড।

রবিবার মাঝরাতে (ভারতীয় সময়) স্পেনের মুখোমুখি হয়েছিল জর্জিয়া। এই প্রথম ইউরো কাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল তারা। ম্যাচ শুরুর ১৮ মিনিটের মাথায় নরমান্ডের আত্মঘাতী গোলে এগিয়ে যায় জর্জিয়া। কিন্তু স্পেন জানে কীভাবে খেলায় ফিরতে হয়। ৩৯ মিনিটের স্পেনের হয়ে সমতা ফেরান রড্রি। প্রথমার্ধের খেলা শেষ হয় ১-১ ব্যবধানে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই জর্জিয়ার উপর চাপ বাড়াতে থাকে স্পেন। ৫১ মিনিটে স্পেনের হয়ে দ্বিতীয় গোল করেন ফাবিয়ান রুইজ। এরপর ৭৫ এবং ৮৩ মিনিটে ব্যবধান বাড়ান নিকো উইলিয়ামস ও দানি ওলমো। স্বপ্নের দৌড় থেমে যায় জর্জিয়ার।

এই জয়ের ফলে ইউরো কাপের শেষ আটে উঠলো স্পেন। জার্মানির বিরুদ্ধে শেষ আটের ম্যাচ খেলতে হবে তাদের। ২০০৮-র পর ফের ইউরো কাপে দেখা যাবে জার্মানি বনাম স্পেনের দ্বৈরথ।

এর আগে ইউরোতে দুই দল মুখোমুখি হয়েছে মোট ৫ বার। যার মধ্যে দুই দলই দু'বার করে জিতেছে। ১টি ম্যাচ ড্র হয়েছে। ২০২০ সালে উয়েফা নেশনস লিগে জার্মানির মুখোমুখি হয়েছিল স্পেন। সেই ম্যাচে জার্মানিকে ৬-০ ব্যবধানে হারিয়েছিল তারা। ২০২২ বিশ্বকাপেও মুখোমুখি হয়েছিল স্পেন এবং জার্মানি। সেই ম্যাচ ১-১ ব্যবধানে ড্র হয়।

অন্যদিকে স্লোভাকিয়াকে ২-১ গোলে হারিয়ে ইউরো কাপের শেষ আট নিশ্চিত করেছে ইংল্যান্ড। ২৫ মিনিটে ইভানের গোলে পিছিয়ে পড়ে ইংল্যান্ড। খেলার নির্ধারিত সময় পর্যন্ত ১-০ গোলে লিড ছিল স্লোভাকিয়ার। ইনজুরি টাইমের ৯০+৫ মিনিটের মাথায় বেলিংহামের গোলে সমতা ফেরায় ইংল্যান্ড। শুরু হয় অতিরিক্ত সময়। ৯১ মিনিটের মধ্যে ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় গোল করে জয় নিশ্চিত করেন হ্যারি কেন। শেষ আটে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে সুইজারল্যান্ড। এবারের প্রতিযোগিতায় ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে সুইজারল্যান্ড।

উল্লেখ্য, সোমবার রাত ৯.৩০ মিনিটে বেলজিয়ামের মুখোমুখি হবে ফ্রান্স এবং এরপরেই ভারতীয় সময় রাত সাড়ে বারোটায় পর্তুগাল খেলবে স্লোভেনিয়ার বিপক্ষে। এই দুই ম্যাচের জয়ীরা শেষ আটে একে অন্যের বিরুদ্ধে খেলবে।

শেষ আটে স্পেন
Mohun Bagan: অবশেষে ৫ বছরের চুক্তিতে মোহনবাগানে আপুইয়া

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in