The Ashes: সিডনি টেস্টে জোড়া শতরান! স্মিথ, হেডেন, বার্ডসলিদের এলিট ক্লাবে উসমান খোয়াজা

দুর্দান্ত কামব্যাক। ট্রাভিস হেড করোনা আক্রান্ত হয়ে সিডনি টেস্ট থেকে ছিটকে যাওয়ায় দলে সুযোগ হয় উসমান খোয়াজার। আর সেই সুযোগটাকে যে এভাবে কাজে লাগাবেন অজি ব্যাটার, তা সম্ভবত কেউই অনুমান করেননি।
The Ashes: সিডনি টেস্টে জোড়া শতরান! স্মিথ, হেডেন, বার্ডসলিদের এলিট ক্লাবে উসমান খোয়াজা
উসমান খোয়াজাছবি ICC-র ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

দুর্দান্ত কামব্যাক সম্ভবত একেই বলে। ট্রাভিস হেড করোনা আক্রান্ত হয়ে সিডনি টেস্ট থেকে ছিটকে যাওয়ায় দলে সুযোগ হয় উসমান খোয়াজার। আর কামব্যাক করার সুযোগটাকে যে এভাবে কাজে লাগাবেন অজি ব্যাটার, তা সম্ভবত কেউই অনুমান করেননি। সিডনি টেস্টে সুযোগ পেয়ে জোড়া শতরান হাঁকালেন উসমান খোয়াজা। অ্যাশেজের একই টেস্টে জোড়া শতরানকারী ক্রিকেটারদের এলিট ক্লাবে জায়গা করে নিলেন তিনি।

প্রথম ইনিংসে ১৩৭ রান করে আউট হন খোয়াজা। দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ১০১* রানে। কার্যত খোয়াজার ব্যাটে ভর করেই সিডনি টেস্টে রান তুলেছে অস্ট্রেলিয়া। অ্যাশেজের এক টেস্টে জোড়া শতরান করে স্টিভ স্মিথ, ম্যাথিউ হেডেন, স্টিভ ওয়া, আর্থার মরিস ও ওয়ারেন বার্ডসলির সাথে এক আসনে বসলেন খোয়াজা।

টানা প্রথম তিন টেস্ট জিতে ইতিমধ্যেই অ্যাশেজ নিশ্চিত করে ফেলেছে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের সামনে এখন হোয়াইট ওয়াশ না হয়ে সম্মান বাঁচানোর লড়াই। তবে সিডনিতে চতুর্থ টেস্টেও এগিয়ে অস্ট্রেলিয়াই। ম্যাচের পঞ্চম দিনে ইংল্যান্ডকে টেস্ট জয়ের জন্য আরও ৩৫৮ রান সংগ্রহ করতে হবে। চতুর্থ দিনের খেলা শেষে বিনা উইকেটে ৩০ রান স্কোর বোর্ডে যোগ করেছে ইংল্যান্ড।

সিডনিতে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে ইংল্যান্ড ২৯৪ রানেই অল আউট হয়ে যায়। প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে শতরান জোড়েন জনি বেয়ারিস্টো। যা কিনা চলতি অ্যাশেজে ব্রিটিশদের মধ্যে ব্যক্তিগতভাবে প্রথম শতরান এরপর ইনিংস। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৬ উইকেটের বিনিময়ে ২১৬ রান সংগ্রহ করে ইনিংস ডিক্লিয়ার করে। ইংল্যান্ডের সামনে টেস্ট জয়ের জন্য লক্ষ্য রাখে ৩৮৮ রানের।

উসমান খোয়াজা
Pat Cummins: অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টেই পাঁচ উইকেট নিয়ে ইতিহাস রচনা প্যাট কামিন্সের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in