T20 World Cup 24: স্বপ্নের দৌড় থামলো আফগানদের, ৯ উইকেটে জিতে ফাইনালে দক্ষিণ আফ্রিকা

People's Reporter: টি-২০ বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে এই প্রথম ফাইনালে উঠলো দক্ষিণ আফ্রিকা।
ফাইনালে আফগানিস্তান
ফাইনালে আফগানিস্তানছবি - টি-২০ বিশ্বকাপের এক্স হ্যান্ডেল

স্বপ্নের দৌড় থামলো আফগানিস্তানের। দক্ষিণ আফ্রিকার কাছে ৯ উইকেটে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন রশিদ খানরা। ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের জয়ী দল ফাইনাল খেলবে দক্ষিণ আফ্রিকার সাথে।

টি-২০ বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে এই প্রথম ফাইনালে উঠলো দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার সেমি ফাইনালে প্রথমে ব্যাট করে আফগানিস্তান। প্রোটিয়া বোলারদের দাপটে ৫৬ রানেই শেষ হয়ে যায় গুরবাজদের ইনিংস। ৩ উইকেট করে নেন মার্কো জানসেন এবং শামসি। ২টি করে উইকেট পান কাগিসো রাবাডা এবং নর্টজে।

জবাবে ব্যাট করতে নেমে ৫ রানে আউট হয়ে যান ক্যুইন্টন ডি'কক। প্রথম থেকে বেশ চাপে থাকলেও হেন্ড্রিক্স এবং এইডেন মার্করামের পার্টনারশিপের সহজ জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

এর আগে ২০০৯ এবং ২০১৪ সালে সেমিফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। দু'বারই ফাইনালে উঠতে ব্যর্থ হয় তারা। ২০০৯ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে ৭ রানে হারতে হয়েছিল প্রোটিয়াদের। ২০১৪ সালে ঢাকায় সেমিফাইনালে ভারতের কাছে ৬ উইকেটে পরাজিত হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে, টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত এবং ইংল্যান্ড। ভারতীয় সময় সন্ধ্যা ৮টা থেকে শুরু হবে সেই ম্যাচ। তবে সেই ম্যাচে রয়েছে বৃষ্টি ভ্রূকুটি। বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে গেলে ফাইনালে চলে যাবে ভারত। কারণ সুপার এইটে গ্রুপ স্টেজে ভারতের পয়েন্ট ইংল্যান্ডের থেকে বেশি ছিল।

ফাইনালে আফগানিস্তান
T20 World Cup 24: ভারত-ইংল্যান্ড ম্যাচে কোন আম্পায়াররা ম্যাচ পরিচালনা করবেন জানেন? দেখুন একনজরে
ফাইনালে আফগানিস্তান
T20 World Cup 24: চাপ নেওয়ার কিছু নেই - সেমিতে ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী রোহিত

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in