T-20 World Cup 22: নাটকীয় শেষ ওভারের পর জিম্বাবোয়েকে ৩ রানে হারালো বাংলাদেশ

মোসাদ্দেকের বলে স্টাম্পিং করার সময় নুরুল হাসান সোহান তার গ্লাভস স্টাম্পসের সামনে নিয়ে এসেছিলেন। যে কারণে বলটিকে 'নো' বলে ঘোষণা করেন অনফিল্ড আম্পায়ার এরেসমাস। সেইসঙ্গে ফ্রি-হিট পায় জিম্বাবোয়ে।
বাংলাদেশ বনাম জিম্বাবোয়ে
বাংলাদেশ বনাম জিম্বাবোয়েছবি সৌজন্যে ICC-র ট্যুইটার হ্যান্ডেল

শেষ ওভারে ক্রিকেটে এমন নাটক হয়তো এর আগে হয়নি। বাংলাদেশ জয়ের উদযাপন করছেন। জিম্বাবোয়ের দুই ব্যাটার মাঠ ছেড়ে চলেও গেছেন। এমন সময় বড় স্ক্রিনে হঠাৎ ভেসে উঠলো নো বল। এরপরেও জিম্বাবোয়ের প্রয়োজন ছিল চার রান। তবে ব্লেসিং মুজারাবানি পারলেন না। নুরুল হাসান সোহান শেষ বলে স্টাম্প ভেঙে দিলেন। ৩ রানে মহামূল্যবান ম্যাচ জিতে নিলো বাংলাদেশ।

শেষ বলে জিম্বাবোয়ের প্রয়োজন ছিল পাঁচ রান। বড় শটের আশায় ক্রিজ ছেড়ে বেরিয়ে এসেছিলেন ব্লেসিং মুজারাবানি। তাঁকে সহজেই স্টাম্পিং করে দেন নুরুল হাসান। তারপরই উচ্ছ্বাসে ভেসে যান বাংলাদেশের ক্রিকেটাররা। এরমধ্যেই নুরুল ঠিকভাবে বল ধরেছেন কিনা, তা খতিয়ে দেখতে থাকেন তৃতীয় আম্পায়ার। মোসাদ্দেকের বলে স্টাম্পিং করার সময় নুরুল হাসান সোহান তার গ্লাভস স্টাম্পসের সামনে নিয়ে এসেছিলেন। যে কারণে বলটিকে 'নো' বলে ঘোষণা করেন অনফিল্ড আম্পায়ার এরেসমাস। সেইসঙ্গে ফ্রি-হিট পায় জিম্বাবোয়ে।

ব্রিসবেনের গাব্বায় এদিন প্রথম দফায় ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫০ রান সংগ্রহ করে বাংলাদেশ। টাইগার্সদের সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার মূল কারিগর নাজমুল হোসেন শান্ত। তাঁর ৫৫ বলে ৭১ রানের ইনিংসের দৌলতেই বাংলাদেশ লড়াই করার পুঁজি পায়। এছাড়া ১৯ বলে ২৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন আফিফ হোসেন।

জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেটে হারিয়ে ১৪৭ রান তুলতে পেরেছে জিম্বাবোয়ে। তাসকিন-মুস্তাফিজুরের দাপটে পাওয়ার প্লের মধ্যেই এদিন ৪ উইকেট হারিয়ে ফেলে আফ্রিকার দেশটি। দুই ওপেনার ওয়েসলি মাধেভেরে (৪) এবং ক্রেগ এরভিনকে (৮) ফেরান তাসকিন। মিলটন শুম্বা (৮) এবং সিকন্দর রাজা (০) শিকার হন মুস্তাফিজুরের।

টপ অর্ডার খোয়ানোর পর জিম্বাবোয়েকে অবশ্য এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন সেন উইলিয়ানস। রায়ান বার্লকে সঙ্গে নিয়ে দলকে জয়ের দোরগোড়ায় এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তিনি। তবে ১৯ তম ওভারের চতুর্থ বলে সেন উইলিয়ানস রান আউট হয়ে ফিরে যাওয়ার পর জিম্বাবোয়ের স্বপ্নভঙ্গ হয়। উইলিয়ানস ৪২ বলে ৬৪ রান করেন। রায়ান বার্ল ২৫ বলে ২৭ রান করে অপরাজিত ছিলেন।

বাংলাদেশ বনাম জিম্বাবোয়ে
Pakistan: পাক অধিনায়ক 'স্বার্থপর'! বাবরের সমালোচনায় ওয়াসিম আক্রম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in