Pakistan: পাক অধিনায়ক 'স্বার্থপর'! বাবরের সমালোচনায় ওয়াসিম আক্রম

আক্রম বলেন, "বাবর করাচির হয়ে তখন রান পাচ্ছিলো না। আমি বলেছিলাম গাপ্তিলকে ওপেন করাতে এবং ওকে তিন নম্বরে নামতে। যার উত্তরে বাবর বলেছিল, আমি নীচে নামবো না।"
বাবরের সমালোচনায় ওয়াসিম আক্রম
বাবরের সমালোচনায় ওয়াসিম আক্রমগ্রাফিক্স - আকাশ নেয়ে

বিশ্বকাপে ব্যর্থতার জেরে পাক অধিনায়ক বাবর আজমকে রীতিমতো তুলোধনা করছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররা। শোয়েব আখতার আগেই বলে দিয়েছেন বাবর জঘন্য অধিনায়ক। এবার মুখ খুললেন সেদেশের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম। বাবরের অধিনায়কত্বের জন্যই দল হারছে বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। পাশাপাশি পাকিস্তান সুপার লিগের একটি ঘটনা টেনে এনে ওয়াসিম আক্রম বলেন, বাবর বরাবরই স্বার্থপর।

ভারতের পর জিম্বাবোয়ের কাছেও মুখ থুবড়ে পড়েছে পাকিস্তান। একদমই ছন্দে নেই পাক অধিনায়ক বাবর আজম। পাকিস্তানের হারের কারণ হিসেবে আক্রম বলেন, "একটা দল চালানোর দায়িত্ব অধিনায়কের। সেই অধিনায়কই যদি ভীতু হয়, সব সময় দলে নিজের জায়গা নিয়ে চিন্তা করে, তা হলে কী করে দল জিতবে? যদি বাবর নিজের জায়গা অন্য কারও জন্য ছাড়ত তা হলে সবাই বু‌ঝত সে দলের কথা ভাবে। এটা বাবরকে শিখতে হবে। এটাই এক জন অধিনায়ক ও এক জন নেতার মধ্যে পার্থক্য।"

পাশাপাশি পাকিস্তান সুপার লিগের একটি ঘটনাও তুলে ধরেছেন আক্রম। পিএসএলে করাচি কিংসের হয়ে খেলেন বাবর। ওই দলেরই কোচিং স্টাফে রয়েছেন আক্রম। তিনি বলেন, "বাবর করাচির হয়ে তখন রান পাচ্ছিলো না। আমি বলেছিলাম গাপ্তিলকে ওপেন করাতে এবং ওকে তিন নম্বরে নামতে। যার উত্তরে বাবর বলেছিল, 'আমি নীচে নামবো না। ওপেনিংই করবো। প্রয়োজন হলে শার্জিলকে তিন নম্বরে নামাও। 'যদি দলের অধিনায়ক এমন স্বার্থপর হয়, তবে বাকিরা কি করবে?'

এর আগে জিম্বাবোয়ের বিপক্ষে পাকিস্তান হেরে যাওয়ায় শোয়েব আখতার বাবর আজমকে জঘন্য অধিনায়ক বলে মন্তব্য করেন। রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেন, "বাবর জঘন্য অধিনায়ক। ওর কোনও পরিকল্পনা নেই। ভারতের বিরুদ্ধেও ওর জন্য হেরেছিলাম। বার বার মহম্মদ নওয়াজকে শেষ ওভারে বল করার জন্য ধরে রাখে। বার বার আমরা হারি। দলে চার জন পেসার খেলানো উচিত। সেখানে বাবর তিন জনকে খেলাচ্ছে। তার মধ্যে শাহিন সুস্থ নয়। তার পরেও ওকে নামিয়ে দিয়েছে। আরও তো পেসার আছে। তাদের সুযোগ দেওয়া উচিত ছিল।"

পাশাপাশি দলের পরিকল্পনা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রাক্তন পাক পেসার। তিনি বলেন, দলের পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলেছেন আখতার। শোয়েবের কথায়, "এই পাক দলের ওপেনিং ও মিডল অর্ডারের যা ক্ষমতা তাতে অনেক সাফল্য আসতে পারে। কিন্তু দলটার ধারাবাহিকতা নেই। পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। পাকিস্তান যে এভাবে হারবে সেটা ভাবতে পারিনি। এখন পাকিস্তানকে বাকিদের উপর নির্ভর করতে হবে। এ হারবে, ও জিতবে। তবেই সেমিফাইনালে যাব। সেটা হয় না। নিজের ক্ষমতায় যেতে হবে। তার জন্য ভাল খেলতে হবে।"

বাবরের সমালোচনায় ওয়াসিম আক্রম
পরের সপ্তাহেই বিশ্বকাপ থেকে বিদায় নেবে ভারত! পাকিস্তানের হারের পর রোহিতদের খোঁচা আখতারের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in