T-20 World Cup 22: ফিলিপস ঝলকে 'আলোকিত' কিউইরা, 'আঁধারে' লঙ্কান শিবির

সিডনিতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। শুরুতেই এদিন বড় বিপাকে পড়েছিল কিউইরা। মাত্র ১৫ রানের মধ্যেই ফিন অ্যালান (১), ডেভন কনওয়ে (১) এবং উইলিয়ামসন ফিরে গিয়েছিলেন।
সেঞ্চুরির পর গ্লেন ফিলিপস
সেঞ্চুরির পর গ্লেন ফিলিপসছবি - ICC-র ট্যুইটার হ্যান্ডেল

সিডনিতে ফিলিপস-বোল্ট শো। প্রথমে ফিলিপসের ঝোড়ো শতরান, তারপর বল হাতে বোল্টের ৪ উইকেট। কিউইদের কাছে অসহায় আত্মসমর্পণ করলো এশিয়া চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। শনিবার নিউজিল্যান্ডের ৭ উইকেটের বিনিময়ে ১৬৭ রানের জবাবে ১০২ রানেই অল আউট হয়ে যায় লঙ্কান দল। ৬৫ রানে একতরফা জয় নিয়ে সেমিফাইনালের রাস্তা সহজ করলেন উইলিয়ামসনরা।

সিডনিতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। শুরুতেই এদিন বড় বিপাকে পড়েছিল কিউইরা। মাত্র ১৫ রানের মধ্যেই ফিন অ্যালান (১), ডেভন কনওয়ে (১) এবং উইলিয়ামসন ফিরে গিয়েছিলেন। টপ অর্ডারের ব্যর্থতার পর শ্রীলঙ্কার ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন গ্লেন ফিলিপস। নিউজিল্যান্ডের হয়ে চার নম্বরে ব্যাট করতে নেমে তিনি ১০টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৬৪ বলে ১০৪ রানের অনবদ্য ইনিংস খেলেন।

শতরান করে এদিন টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে নতুন রেকর্ডও গড়লেন কিউই ব্যাটার। এর আগে ব্যাটিং অর্ডারের চার নম্বরে বা তারও নীচে ব্যাট করতে নেমে শতরান করেননি কেউই। সেদিক থেকে ফিলিপসই প্রথম এমন কৃতিত্ব দেখান।

ফিলিপসের ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬৭ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে ১৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে লঙ্কানদের ইনিংস। প্রথম ওভারেই দসুন সনাকাদের শিবিরে আঘাত হানেন টিম সাউদি। রানের খাতা খোলার আগেই ড্রেসিংরুমে ফেরেন পাথুম নিশঙ্কা। এরপর আগুন ঝরান বোল্ট। কুশল মেন্ডিস (৪), ধনঞ্জয় ডি সিলভা (০), চরিথ আসালাঙ্কাকে (৪) ফিরিয়ে টপ অর্ডার গুঁড়িয়ে দেন তিনি। বোল্টের শিকার হন অধিনায়ক সনাকাও (৩৫)।

বোল্টের পাশাপাশি স্যান্টানার-সোধির ঘূর্ণিতেও ব্যর্থ হন লঙ্কানরা। সবমিলিয়ে ১০২ রান সংগ্রহ করেই অল আউট হয়ে যায় এশিয়া চ্যাম্পিয়নরা। নিউজিল্যান্ডের হয়ে এই ম্যাচে চারটি উইকেট নিয়েছেন বোল্ট। দুটি করে উইকেট নিয়েছেন স্যান্টানার এবং সোধি। একটি করে উইকেট পেয়েছেন লকি ফার্গুসন, টিম সাউদি।

সেঞ্চুরির পর গ্লেন ফিলিপস
পরের সপ্তাহেই বিশ্বকাপ থেকে বিদায় নেবে ভারত! পাকিস্তানের হারের পর রোহিতদের খোঁচা আখতারের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in