Virat Kohli: বিরাটের দুঃসময়ে পাশে দাঁড়ালেন পাক অধিনায়ক বাবর আজম, দিলেন শক্ত থাকার বার্তা

বিরাটের অনেক পরে বাবরের উত্থান হলেও একাধিকবার তাঁকে তুলনা করা হয়েছে কোহলির সঙ্গে। তবে দুজনের মধ্যে সৌহার্দ্য হারিয়ে যায়নি।
বাবর আজম এবং বিরাট কোহলি
বাবর আজম এবং বিরাট কোহলি ফাইল ছবি

সাম্প্রতিক সময়ে ফর্মের নিরিখে একে অপরের বিপরীত প্রান্তে রয়েছেন বিরাট কোহলি এবং পাক তারকা বাবর আজম। ভারতের প্রাক্তন অধিনায়ক যখন প্রাক্তনীদের সমালোচনায় বিদ্ধ, পাক অধিনায়ক বাবর কিন্তু দুর্দান্ত ছন্দে রয়েছেন। বিরাটের অনেক পরে বাবরের উত্থান হলেও একাধিকবার তাঁকে তুলনা করা হয়েছে কোহলির সঙ্গে। তবে দুজনের মধ্যে সৌহার্দ্য হারিয়ে যায়নি। কপিল দেব, ভেঙ্কটেশ প্রসাদরা যখন কোহলিকে বসানোর জন্য সরব হচ্ছেন, তখন পাক অধিনায়ক পাশে দাঁড়ালেন বিরাটের।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে একে অপরের মুখোমুখি হয়েছিলেন বিরাট ও বাবর। ওই ম্যাচে মহম্মদ রিজওয়ানের সঙ্গে জুটি বেঁধে দুর্দান্ত এক ইনিংস খেলে পাকিস্তানকে দশ উইকেটে জয় এনে দিয়েছিলেন বাবর। টসের সময় পাক অধিনায়কের কাঁধে হাসি মুখে হাত রেখেছিলেন বিরাট। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে মাত্র ১৬ রানে আউট হয়ে যাওয়ার পর বাবর সেই ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন। বিরাটকে বার্তা দেন শক্ত থাকার। ট্যুইটে পাক তারকা লেখেন, "এই কঠিন সময় কেটে যাবে। শক্ত থাকুন।"

গত কয়েক বছর ধরে পাকিস্তান ও বিশ্ব ক্রিকেটে বাবর আজমের উত্থান বেশ স্থিতিশীল। বিশ্ব ক্রিকেটে বিরাট, উইলিয়ামসন, রুট, স্মিথদের সাথে একই আসনে বসানো হয় তাঁকে। অনেক প্রাক্তন ক্রিকেটারের মতে সাম্প্রতিক ফর্মে তিনিই বিশ্বের সেরা ক্রিকেটার।

সীমিত ওভারের ক্রিকেটে আইসিসি র‌্যাংকিং-এ রাজত্ব করে চলেছেন বাবর। নতুন প্রকাশিত টি-টোয়েন্টি র‌্যাংকিং-এ শীর্ষস্থান ধরে রেখেছেন তিনি। যার ফলে কোহলির ১০১৩ দিন টি-টোয়েন্টি র‌্যাংকিং-এ শীর্ষস্থানে থাকার রেকর্ডও ছাপিয়ে গিয়েছেন পাক তারকা। পাশাপাশি বিরাটের আরও একটি রেকর্ড ভেঙেছেন তিনি। পাকিস্তানের অধিনায়ক হিসেবে মাত্র ১৩ ইনিংসেই ওডিআই ক্রিকেটে হাজার রান করে ফেলেছেন। ভারতের অধিনায়ক হিসাবে হাজার রান করতে ১৭ ইনিংস নিয়েছিলেন বিরাট।

বিরাটের কেরিয়ারে যে এমন সময় আসতে পারে তা হয়তো কল্পনাও করা যায়নি। যে বিরাট ছিলেন দলের হৃদপিন্ড, তিনিই এখন একপ্রকার দলের বোঝা। একের পর এক ম্যাচে সুযোগ দেওয়া হলেও দাঁড়াতেই পারছেন না তিনি। শেষবার ওডিআই ম্যাচে শতরান করেছিলেন ২০১৯ সালে। তারপর থেকে একপ্রকার মৌনব্রত পালন করছে বিরাট ব্যাট।

বাবর আজম এবং বিরাট কোহলি
IND VS WI : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে নেই কোহলি, দীর্ঘদিন পর ডাক পেলেন অশ্বিন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in