FIFA World Cup 22: স্টেডিয়াম নাকি বিশাল একটা টুপি! বিশ্বকাপের ৮ ম্যাচের দায়িত্বে এই স্টেডিয়াম

আল থুমামা স্টেডিয়াম দক্ষিণ দোহার আল থুমামা এলাকায় অবস্থিত, তুলনামূলকভাবে কম মানুষের বসবাস এখানে। স্টেডিয়ামের চারিদিকে প্রায় ৫০ হাজার বর্গমিটার পার্ক রয়েছে।
আল থুমামা স্টেডিয়াম
আল থুমামা স্টেডিয়ামছবি সৌজন্যে - ফিফার ওয়েবসাইট

ফিফা ফুটবল বিশ্বকাপের জন্য কাতারে মোট ৮টি স্টেডিয়াম তৈরি করা হয়েছে। তারই মধ্যে একটি হল আল থুমামা স্টেডিয়াম। স্টেডিয়ামের আকৃতি ও কারুকার্য দেখে ফুটবল বিশ্ব কার্যত অবাক। এই ডিজাইন ও স্টেডিয়াম সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

বিশ্বকাপের জন্য আল থুমামা স্টেডিয়ামের কাজ ২০১৭ সালে শুরু হয়। ২০২১ সালের অক্টোবর মাসে সম্পূর্ণ হয়। কাতারের আল জাবের ইঞ্জিনিয়ারিং ও তুর্কির তেকফেন কনস্ট্রাকশনের যৌথ প্রচেষ্টায় স্টেডিয়ামটি গড়ে ওঠে। আরব ইঞ্জিনিয়ারিং ব্যুরোর চিফ আর্কিটেক্ট ইব্রাহিম জাইদাহ স্টেডিয়ামের নকশা তৈরি করেন। নকশাটি কাতারের বিশেষ ধর্মীয় সম্প্রদায়ের মানুষদের ব্যবহৃত টুপির অনুকরণে বানানো হয়েছে। টুপিটি তাকিয়া (Taqiyah) বা আরাকচিন (Araqchin) নামে পরিচিত।

আল থুমামা স্টেডিয়াম দক্ষিণ দোহার আল থুমামা এলাকায় অবস্থিত, তুলনামূলকভাবে কম মানুষের বসবাস এখানে। স্টেডিয়ামের চারিদিকে প্রায় ৫০ হাজার বর্গমিটার পার্ক রয়েছে। বিশ্বকাপের পর পার্কগুলিকে আরও উন্নত করা হবে। স্টেডিয়ামে মোট ৪০ হাজার আসন রয়েছে। ভবিষ্যতে আসন সংখ্যা কমিয়ে ২০ হাজার করা হবে।

আল থুমামাতে খেলা দেখতে গেলে একটু সমস্যার সম্মুখীন হতে পারেন দর্শকরা। স্টেডিয়ামের আশেপাশে খাওয়া-দাওয়ার জায়গা কম আছে এবং হোটেলও নেই। যদি স্টেডিয়ামের কাছাকাছি হোটেলে থাকতে হয়, তাহলে সৌক ওয়াকিফ এলাকায় এবং এর আশেপাশে কর্নিচের দক্ষিণ দিকের বেশকিছু হোটেলে বাছাই করতে হবে।

বিশ্বকাপের মোট ৮টি ম্যাচ আয়োজন করার দায়িত্ব পেয়েছে আল থুমামা স্টেডিয়াম। প্রথম ম্যাচ হবে সেনেগাল বনাম নেদারল্যান্ডস (২১ নভেম্বর)। দ্বিতীয় ম্যাচ হবে স্পেন ও কোস্টারিকার মধ্যে (২৩ নভেম্বর)। আয়োজক কাতার ও সেনেগালের মধ্যে তৃতীয় ম্যাচ হবে ২৫ নভেম্বর। এই স্টেডিয়ামে চতুর্থ ম্যাচ হবে বেলজিয়াম বনাম মরক্কো (২৭ নভেম্বর)। পঞ্চম ম্যাচ খেলবে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র (২৯ নভেম্বর)। কানাডা ও মরক্কো ষষ্ঠ ম্যাচ খেলবে (১ ডিসেম্বর)। সপ্তম ম্যাচ হবে ৪ ডিসেম্বর, গ্রুপ ডি-র প্রথম ও গ্রুপ সি-র দ্বিতীয় স্থানাধিকারীর মধ্যে। অষ্টম ম্যাচ হবে ১০ ডিসেম্বর (কোয়ার্টার ফাইনাল)।

আল থুমামা স্টেডিয়াম
FIFA World Cup 22: এবারের ম্যাসকট লা'ইব, জানুন বিশ্বকাপের ইতিহাসে লা'ইবের পূর্বসুরীদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in