IND vs NZ: একদিনের ক্রিকেটে রেকর্ড শুবমন গিলের! স্পর্শ করলেন পাক তারকা বাবর আজমকে

বাবর আজম ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি সেঞ্চুরি সহ তিন ম্যাচের সিরিজে করেছিলেন ৩৬০ রান। যে রান এদিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে স্পর্শ করলেন গিল।
শুবমন গিল
শুবমন গিলছবি - ICC-র ট্যুইটার হ্যান্ডেল

স্বপ্নের ফর্মে রয়েছেন শুবমন গিল। একের পর নজির গড়ে চলেছেন ভারতের তরুণ তারকা। এবার ৩ ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজে বাবর আজমের সাথে যুগ্ম সর্বোচ্চ রানের মালিক হলেন তিনি। পাশাপাশি ভারতীয়দের মধ্যেও দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ রানের মালিক হলেন শুবমন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে ২০৮ রান, দ্বিতীয় ম্যাচে ৪০ নট আউট এবং তৃতীয় ম্যাচ অর্থাৎ আজকে ১১২ রান করেন শুবমান। মোট রান ৩৬০। এতদিন এই রানের মালিক ছিলেন পাক তারকা ব্যাটার বাবর আজম। দ্বিপাক্ষিক সিরিজে ব্যক্তিগত রান হিসেবে এটিই সবথেকে বেশি।

শুবমন গিল পেছনে ফেলেছেন বাংলাদেশের ইমরুল কায়েস ও দক্ষিণ আফ্রিকার ক্যুইন্টন ডি কক-কে। ২০১৮ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৩৪৯ রান করেছিলেন ইমরুল। সেঞ্চুরি ছিল ২টি। ২০১৩ সালে ভারতের বিপক্ষে ৩৪২ রান করেছিলেন ক্যুইন্টন ডি কক। তিন ম্যাচেই তিনি সেঞ্চুরি পেয়েছিলেন। বাবর আজম ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি সেঞ্চুরি সহ তিন ম্যাচের সিরিজে করেছিলেন ৩৬০ রান। যে রান এদিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে স্পর্শ করলেন গিল।

ভারতীয়দের মধ্যে বিরাট কোহলি চলতি বছরেই রেকর্ড করেছিলেন। তিন ম্যাচের একদিনের দ্বিপাক্ষিক সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলি করেছিলেন ১১৩, ৪ এবং ১৬৬। মোট রান ২৮৩। কিন্তু ১০ দিনের মধ্যেই সেই রেকর্ড ভেঙে নজির গড়লেন শুবমন।

অন্যদিকে অধিনায়ক রোহিত শর্মাও দুরন্ত শতরান করেন আজকের ম্যাচে। ৮৫ বলে তাঁর ব্যাট থেকে আসে ১০১ রান। এর সাথেই তিনি ছুঁলেন প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং-কে। একদিনের ক্রিকেটে প্রায় ৩ বছর পর রোহিতের ব্যাট থেকে সেঞ্চুরি এল। ২৪১টি ম্যাচে ৩০তম সেঞ্চুরি করলেন তিনি। সম সংখ্যক সেঞ্চুরি করেছিলেন রিকি পন্টিং। কিন্তু তিনি করেছিলেন ৩৭৫টি ম্যাচে।

শুবমন গিল
PSG: একাই পাঁচ গোল! পিএসজির জার্সিতে রেকর্ড গড়লেন কিলিয়ান এমবাপ্পে
শুবমন গিল
ফুটবলে প্রথমবার দেখানো হল সাদা কার্ড, এই কার্ডের গুরুত্ব কী?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in