ফুটবলে প্রথমবার দেখানো হল সাদা কার্ড, এই কার্ডের গুরুত্ব কী?

পর্তুগালের ন্যাশনাল প্ল্যান ফর এথিক্স ইন স্পোর্ট (PNED) দ্বারা চালু করা নতুন উদ্যোগ অনুসারে, মাঠে ন্যায্য খেলার কাজগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য সাদা কার্ড দেখানোর নিয়ম শুরু হয়েছে।
সাদা কার্ড দেখাচ্ছেন রেফারি
সাদা কার্ড দেখাচ্ছেন রেফারিছবি - ট্যুইটার থেকে সংগৃহীত

ফুটবলের মঞ্চে হলুদ কার্ড এবং লাল কার্ডের সাথে প্রায় সবাই পরিচিত। এই দুই কার্ড সম্পর্কে জানেন না এমন ফুটবল ভক্ত কমই আছে। কিন্ত ফুটবল প্রতিযোগিতায় সাদা কার্ডের নাম কি আগে শুনেছেন? না শোনারই কথা। তবে অবিশ্বাস্য হলেও ঘটনাটি সত্যি। ফুটবলের ইতিহাসে প্রথম বার ঘটল এমন ঘটনা। পর্তুগালে স্পোর্টিং লিসবন ও বেনফিকার মহিলা দলের ম্যাচ চলাকালীন রেফারি দেখালেন সাদা কার্ড।

পর্তুগালের ন্যাশনাল প্ল্যান ফর এথিক্স ইন স্পোর্টস (PNED) দ্বারা চালু করা নতুন উদ্যোগ অনুসারে, মাঠে ন্যায্য খেলার কাজগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য সাদা কার্ড দেখানোর নিয়ম শুরু হয়েছে। পর্তুগালের উইমেন্স কাপে স্পোর্টিং লিসবন ও বেনফিকার ম্যাচ বিরতির কিছুক্ষণ আগে স্ট্যান্ডে থাকা এক ব্যক্তি অসুস্থ হয়ে অজ্ঞান হয়ে পড়েন। তখন দুই দলের মেডিক্যাল স্টাফেরা দ্রুত তাঁর চিকিৎসা শুরু করে দেন। তখন চিকিৎসকদের প্রশংসায় ওই সাদা কার্ড দেখান রেফারি ক্যাটারিনা ক্যাম্পোস।

ক্যাম্পোস সাদা কার্ড দেখানোর পর স্টেডিয়ামে উপস্থিত দর্শকেরা হাততালি দিয়ে অভিনন্দন জানান রেফারিকে। ফেয়ার প্লে-কে স্বীকৃতি দিতে পর্তুগালের এই উদ্যোগকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছে ফুটবল মহল।

ফুটবল ইতিহাসে এই প্রথমবার সাদা কার্ডের প্রচলন শুরু হলেও অনেক আগেই উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি এই কার্ড ব্যবহারের কথা বলেছিলেন। যদিও তিনি বলেছিলেন, রেফারির সিদ্ধান্তে কোনও ফুটবলার ভিন্নমত হলে, তাঁর শাস্তি হিসেবে এটি দেখানোর জন্য। যেখানে ১০ মিনিটের জন্য ম্যাচ চলাকালীন তাঁকে থাকতে হত মাঠের বাইরে। অনেকটা হকির গ্রিন কার্ডের মতো। উল্লেখ্য, বেনফিকা এবং লিসবনের ম্যাচটিতে বেনফিকা ৫-০ গোলে জয়লাভ করে।

সাদা কার্ড দেখাচ্ছেন রেফারি
PSG: একাই পাঁচ গোল! পিএসজির জার্সিতে রেকর্ড গড়লেন কিলিয়ান এমবাপ্পে
সাদা কার্ড দেখাচ্ছেন রেফারি
PSG: একাই পাঁচ গোল! পিএসজির জার্সিতে রেকর্ড গড়লেন কিলিয়ান এমবাপ্পে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in