১৯ সেপ্টেম্বর, ২০০৭ - ডারবানে যুবরাজের ৬ বলে ৬ ছক্কার ১৫ বছর

যুবরাজ ১৫ বছর আগে গড়া নিজের কীর্তি এদিন ঘুরে ফিরে দেখলেন নিজের ছেলে ওরিয়নের সঙ্গে বসে। ট্যুইটারে যুবি লেখেন, "১৫ বছর পর এটা একসঙ্গে দেখার জন্য এর থেকে ভালো সঙ্গী পেলাম না।"
যুবরাজ সিং
যুবরাজ সিংফাইল ছবি

২০০৭ সাল। দক্ষিণ আফ্রিকায় বসে ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র ফর্ম্যাটের বিশ্বকাপের প্রথম সংস্করণ। ১৯ সেপ্টেম্বর ডারবানে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড এবং ইন্ডিয়া। এই ম্যাচেই টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাস গড়েছিলেন ভারতের প্রাক্তন তারকা যুবরাজ সিং। গোটা বিশ্বকে স্তম্ভিত করে দিয়ে তরুণ স্টুয়ার্ট ব্রডকে ৬ বলে ৬ টি ছক্কা হাঁকান যুবি। টি-টোয়েন্টি ক্রিকেটে যুবির গড়া সেই নজির ১৫ বছর পরেও অক্ষত।

উত্যক্ত করেছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। আর তার রোষ এসে পড়েছিল ব্রডের ওপর। ব্রড কার্যত কিছুই বুঝতে পারছিল না কীভাবে আটকানো যাবে যুবিকে। যুবরাজ একের পর এক বল উড়িয়ে দিচ্ছেন দর্শকদের মাঝে। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ৬ বলে ৬ টি ছক্কা মারার রেকর্ড গড়ে ফেলেন যুবি। পরবর্তী সময়ে ছয় বলে ছ'টি ছয় মারার নজির গড়েছেন আরও কয়েকজন। তবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এমন কৃতিত্ব অর্জন করা প্রথম ব্যাটার হলেন যুবরাজই।

ওই ম্যাচে মাত্র ১৬ বলে ৫৮ রান করেছিলেন যুবরাজ। অর্ধশতরান করেন মাত্র ১২ বলে। যা কিনা এখনও পর্যন্ত সংক্ষিপ্ত ফর্ম্যাটে দ্রুততম অর্ধশতরানের বিশ্বরেকর্ড।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রোটিয়া তারকা হার্সেল গিবসের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৬ বলে ৬ টি ছক্কা মারেন যুবরাজ। বিশ্বকাপে নেদারল্যান্ডসের ড্যান ভ্যান বুন্জকে ৬ বলে ৬ টি ছক্কা মেরে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম এই ইতিহাস গড়েছিলেন গিবস।

যুবরাজের ইনিংস ক্রিকেটের রেকর্ড বুকে অমলিন হয়ে থাকবে। প্রতিবছর এই দিনটি এলে আইসিসি স্মরণ করিয়ে দেয় যুবরাজের কীর্তির কথা। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। যুবরাজ ১৫ বছর আগে গড়া নিজের কীর্তি এদিন ঘুরে ফিরে দেখলেন নিজের ছেলে ওরিয়নের সঙ্গে বসে। ট্যুইটারে যুবি লেখেন, "১৫ বছর পর এটা একসঙ্গে দেখার জন্য এর থেকে ভালো সঙ্গী পেলাম না।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in