Rashid Khan: মহম্মদ নবির জায়গায় T20-তে আফগানিস্তানের অধিনায়কত্ব পেলেন রশিদ খান

দায়িত্ব পেয়ে রশিদ বলেন, "অধিনায়কত্ব অনেক বড় দায়িত্ব। আগেও দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আমার আছে। দলের ছেলেদের সাথে আমার বোঝাপড়া অনেক ভালো, দারুণ সম্পর্ক আমাদের"।
আফগানিস্তানের তারকা ক্রিকেটার রাশিদ খান
আফগানিস্তানের তারকা ক্রিকেটার রাশিদ খানফাইল ছবি আইপিএল ডট কমের সৌজন্যে

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আফগানিস্তানের অধিনায়কত্ব ছেড়েছিলেন মহম্মদ নবি। অভিজ্ঞ অলরাউন্ডারের জায়গায় এবার আফগানদের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে ফের বেছে নেওয়া হল তারকা স্পিনার রশিদ খানকে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও রশিদকে অধিনায়কত্ব দেওয়া হয়েছিল। দল গঠন প্রক্রিয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করে অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। এবার আফগান বোর্ড ফের হাত বাড়িয়েছে তারকা স্পিনারের দিকে। অধিনায়কত্বের দায় ভার তুলে দেওয়া হয়েছে রশিদের কাঁধেই।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মিরওয়াইজ আশরাফ এক বিবৃতিতে বলেন, "রশিদ খান আফগানিস্তান ক্রিকেটে একটি বিশাল নাম। বিশ্বজুড়ে এই ফর্ম্যাটে খেলার দুর্দান্ত অভিজ্ঞতা রয়েছে যা দলকে এই ফর্ম্যাটে একটি নতুন স্তরে নিয়ে যেতে সাহায্য করবে।"

দায়িত্ব পেয়ে রশিদ বলেন, "অধিনায়কত্ব অনেক বড় দায়িত্ব। আগেও দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আমার আছে। দলের ছেলেদের সাথে আমার বোঝাপড়া অনেক ভালো, দারুণ সম্পর্ক আমাদের। আমরা একসাথে কাজ করার চেষ্টা করবো। সবকিছু ঠিক রেখে দেশ ও জাতিকে আনন্দ এনে দেওয়ার চেষ্টা করবো।"

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৭৪ টি ম্যাচ খেলেছেন রশিদ। উইকেট নিয়েছেন ১২২ টি। টিম সাউদি (১৩৪) এবং সাকিব আল হাসানের (১২৮) পর এই ফর্ম্যাটে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ২৪ বর্ষীয় রশিদ। পূর্বে আফগানিস্তানের হয়ে তিন ফর্ম্যাটেই অধিনায়কত্ব সামলেছেন তিনি। আফগানিস্তান ফেব্রুয়ারিতে সংযুক্ত আরব আমিরাত সফর করবে। যেখানে তারা তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে স্বাগতিকদের বিপক্ষে। এই সিরিজের মধ্যে দিয়েই ফের রশিদের যাত্রা শুরু হবে আফগান অধিনায়ক হিসেবে।

আফগানিস্তানের তারকা ক্রিকেটার রাশিদ খান
বর্ষসেরা T20 ক্রিকেটারের জন্য মনোনীত সূর্যকুমার, উদীয়মান ক্রিকেটারের দৌড়ে আর্শদীপ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in