Norway Chess Open: অপরাজেয় থেকে নরওয়ের চেস গ্রুপ-এ টুর্নামেন্ট জিতলেন আর প্রজ্ঞানন্দ

চার মাসের ব্যবধানে পর পর দু'বার বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে নজর কেড়েছিলেন তিনি। এবার নরওয়ের চেস গ্রুপ এ টুর্নামেন্টে ৯ টি রাউন্ডে অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হলেন প্রজ্ঞানন্দ।
Norway Chess Open: অপরাজেয় থেকে নরওয়ের চেস গ্রুপ-এ টুর্নামেন্ট জিতলেন আর প্রজ্ঞানন্দ
আর প্রজ্ঞানন্দছবি সৌজন্যে- চেস ডট কম

মাত্র ১৬ বছর বয়সেই একের পর এক ম্যাচ জিতে আলো ছড়িয়ে চলেছেন ভারতের গ্র্যান্ড মাস্টার আর প্রজ্ঞানন্দ। চলতি বছরে চার মাসের ব্যবধানে পর পর দু'বার বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে নজর কেড়েছিলেন তিনি। এবার নরওয়ের চেস গ্রুপ এ টুর্নামেন্টে ৯ টি রাউন্ডে অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হলেন প্রজ্ঞানন্দ।

টুর্নামেন্টের শীর্ষ বাছাই প্রজ্ঞানন্দ ভারতের ইন্টারন্যাশনাল মাস্টার ভি প্রণীথকে শেষ রাউন্ডে হারিয়ে খেতাব জিতলেন। মোট ৯ রাউন্ডে প্রজ্ঞানন্দের পয়েন্ট ৭.৫। প্রণীথের বিপক্ষে পুরো পয়েন্ট তুলে নিয়ে প্রজ্ঞানন্দ পেছনে ফেলেন দ্বিতীয় স্থানাধিকারী ইজারায়েলের ইন্টারন্যাশনাল মাস্টার মারসেল এফ্রইমস্কি এবং সুইডেনের জুং মিন সিওকে। ষষ্ঠ স্থানে শেষ করেন প্রণীথ।

এই টুর্নামেন্টের প্রথম রাউন্ডে মাতিয়াস উন্নেল্যান্ড, দ্বিতীয় রাউন্ডে সেমেন মুতুসভ, চতুর্থ রাউন্ডে মুখাম্মাদজখিদ সুয়ারভ, ষষ্ঠ রাউন্ডে ভাইটালি কুনিন, অষ্টম রাউন্ডে ভিক্টর মিখালেভস্কিকে হারিয়েছিলেন প্রজ্ঞানন্দ। নবম রাউন্ডে জয় পান স্বদেশীয় প্রণীথের বিপক্ষে। টুর্নামেন্টের বাকি তিনটি ম্যাচ তিনি ড্র করেছেন। আগামী মাসে চেন্নাইয়ে অনুষ্ঠিত হতে চলা চেস অলিম্পিয়াডের আগে প্রজ্ঞানন্দের এই ফর্ম নিশ্চিতভাবেই তাঁর আত্মবিশ্বাস বাড়াবে।

প্রজ্ঞানন্দের কোচ আর বি রমেশ বলেছেন, "জয়ের জন্য তাকে অভিনন্দন। সে টুর্নামেন্টের শীর্ষ বাছাই ছিলো, তাই টুর্নামেন্ট জেতায় অবাক হওয়ার কিছু নেই। সে সাধারণভাবে ভাল খেলেছে, কালো ঘুটি দিয়ে শুরু করা তিনটি গেম ড্র করেছে এবং বাকি গেম জিতেছে। এটি তার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। "

আর প্রজ্ঞানন্দ
চলতি বছরে দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে হারালেন ১৬ বছরের আর প্রজ্ঞানন্দ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in