Mohammad Hafeez: দীর্ঘ ১৮ বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি টানলেন পাক তারকা মহম্মদ হাফিজ

২০১৮ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। এবার সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটকে বিদায় জানিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানালেন 'প্রফেসর' হাফিজ।
Mohammad Hafeez: দীর্ঘ ১৮ বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি টানলেন পাক তারকা মহম্মদ হাফিজ
মহম্মদ হাফিজফাইল ছবি সংগৃহীত

দীর্ঘ ১৮ বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি টানলেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার মহম্মদ হাফিজ। ২০১৮ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। এবার সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটকে বিদায় জানিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানালেন 'প্রফেসর' হাফিজ। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে যায় পাকিস্তান। ওই ম্যাচই ছিলো ৪১ বর্ষীয় হাফিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

পাকিস্তানের হয়ে দীর্ঘ ১৮ বছর বল ও ব্যাট হাতে বাইশ গজে দাপট দেখিয়েছেন হাফিজ। ২০০৩ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওডিআই ক্রিকেটে দেশের জার্সিতে অভিষেক ঘটে হাফিজের। পাকিস্তানের হয়ে হাফিজ মোট ৫৫টি টেস্ট, ২১৮টি ওয়ান ডে এবং ১১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সব ফর্ম্যাট মিলিয়ে তাঁর সংগ্রহে রয়েছে ১২ হাজার ৭৮০ রান।

দেশের জার্সিতে ৫৫ টি টেস্ট ম্যাচে হাফিজ ৩৭.৬৪ গড়ে ৩৬৫২ রান করেছেন। এই ফর্ম্যাটে দশটি শতরান এবং ১২ টি অর্ধশতরান রয়েছে তাঁর। ওডিআই ক্রিকেটে ২১৮ ম্যাচে ৩২.৯০ গড়ে ৬৬১৪ রান সংগ্রহ করেছেন। ১১ টি শতরান এবং ৩৮ টি অর্ধশতরান রয়েছে এই ফর্ম্যাটে। ওডিআই ক্রিকেটে ১৩৮ টি উইকেটও নিয়েছেন তিনি। এছাড়াও ১১৯ টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫১৪ রান এবং ৬১ টি উইকেটের মালিক এই পাক অলরাউন্ডার।

দেশের জার্সিতে হাফিজ শেষ ম্যাচ খেলেছেন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সুদীর্ঘ ক্রিকেট কেরিয়ারে ৩২ টি ম্যাচে সেরার পুরস্কার পেয়েছেন হাফিজ। যা কিনা শাহিদ আফ্রিদি(৪৩), ওয়াসিম আক্রম(৪৯) ও ইনজামাম উল-হকের(৩৩) পর পাক ক্রিকেটারদের মধ্যে চতুর্থ সর্বোচ্চ।

মহম্মদ হাফিজ
দীর্ঘ ২৩ বছরের কেরিয়ারে ইতি, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন হরভজন সিং

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in