জিদানকে নিয়ে বিতর্কিত মন্তব্য, ফ্রান্স ফুটবল ফেডারেশনের সভাপতির পদ হারালেন নোয়েল লে গ্রায়েত

গ্রায়েতকে অব্যাহতি নেওয়ার জন্য আহ্বান জানান জাতীয় এথিকস কমিটির প্রধান পাত্রিক অঁতোঁ। বুধবার ফ্রান্স ফুটবল ফেডারেশনের জরুরি সভায় ১৩ সদস্যের কমিটির সঙ্গে আলোচনার পর গ্রাত নিজে থেকেই অব্যাহতি নেন।
জিনেদিন জিদান ও নোয়েল লে গ্রায়েত
জিনেদিন জিদান ও নোয়েল লে গ্রায়েতগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফরাসি কিংবদন্তী জিনেদিন জিদানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে ফ্রান্স ফুটবল ফেডারেশনের সভাপতির পদ হারালেন নোয়েল লে গ্রায়েত। সম্প্রতি এক মহিলা ফুটবল এজেন্টকে তাঁর দ্বারা যৌন হয়রানির শিকার হতে হয়েছে বলে অভিযোগ ওঠে। প্রবল চাপে থাকা গ্রাত আবার বিরূপ মন্তব্য করেন জিদানকে নিয়ে। সমালোচনার মুখে পড়ে জিদানের কাছে ক্ষমাও চেয়েছেন নোয়েল। তা সত্বেও তাঁর পদত্যাগ দাবি করা থেকে পিছু হটেনি ফুটবল সংস্থার এথিক্স কমিটি। অবশেষে নিজে থেকেই সরে দাঁড়ান গ্রায়েত।

বিশ্বকাপে ফ্রান্সের হারের পর লেস ব্লুজদের নতুন কোচ হিসেবে সামনে উঠে এসেছিল রিয়াল মাদ্রিদকে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ খেতাব জেতানো জিনেদিন জিদানের নাম। যদিও শেষ পর্যন্ত ২০২৬ সাল পর্যন্ত দেশঁর সাথেই চুক্তি করেছে দেশটি। আলোচনায় থাকা জিদানকে নিয়ে প্রশ্ন করা হলে গ্রায়েত বলেন, "জিদান যেখানে ইচ্ছা যেতে পারে। তাতে আমার কিছু যায়-আসে না। জিদান ফোন করলেও আমি ফোন তুলব না।" গ্রাত যে সুরে কথাগুলি বলেছিলেন তা মেনে নিতে পারেননি ফ্রান্সের ফুটবল ভক্তরা।

বিতর্কের মাঝে ক্ষমাও চান নোয়েল। তিনি বলেন, "জিদানকে নিয়ে মন্তব্যের জন্য আমি ক্ষমা চাইছি। আমি কিন্তু জিদানের বিষয়ে মোটেই খারাপ কিছু ভাবি না। ওর উপর আমার রাগও নেই। জিদান কিংবদন্তী। ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছে। ও ফ্রান্সের গর্ব।"

তবে ক্ষমা চাইলেও শান্ত হয়নি পরিস্থিতি। মঙ্গলবার গ্রায়েতকে অব্যাহতি নেওয়ার জন্য আহ্বান জানান জাতীয় এথিকস কমিটির প্রধান পাত্রিক অঁতোঁ। বুধবার ফ্রান্স ফুটবল ফেডারেশনের জরুরি সভায় ১৩ সদস্যের কমিটির সঙ্গে আলোচনার পর গ্রাত নিজে থেকেই অব্যাহতি নেন। তাঁর জায়গায় ফেডারেশনের ভারপ্রাপ্ত প্রধান করা হয়েছে সহসভাপতি ফিলিপ্পা দিয়ালোকে।

জিনেদিন জিদান ও নোয়েল লে গ্রায়েত
EFL Cup: সাউদাম্পটনের কাছে হেরে কারাবাও কাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় ম্যান সিটির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in