Mumbai Indians: দ: আফ্রিকার দায়িত্ব ছেড়ে মুম্বই ইন্ডিয়ান্সের প্রধান কোচ হচ্ছেন মার্ক বাউচার!

২০১৯ সালে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা মার্ক বাউচারকে প্রধান কোচ হিসেবে নিযুক্ত করে। কোচ হিসেবে প্রোটিয়াদের হয়ে ১১টি টেস্ট, ১২ টি ওডিআই এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ জেতেন তিনি।
মার্ক বাউচার
মার্ক বাউচারফাইল চিত্র - সংগৃহীত

মুম্বই ইন্ডিয়ান্সের প্রধান কোচের দায়িত্ব পেলেন প্রাক্তন প্রোটিয়া উইকেট কিপার ব্যাটার মার্ক বাউচার। ২০২১ এবং ২০২২ সালে শ্রীলঙ্কান গ্রেট মহেলা জয়বর্ধনের অধীনে একদমই ছন্দে দেখা যায়নি আইপিএলের সবচেয়ে সফলতম দলটিকে। তাই আসন্ন মরশুমের জন্য নতুন কোচ বেছে নিলো মুম্বই ইন্ডিয়ান্স।

এই সপ্তাহের শুরুতেই, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) নিশ্চিত করে যে, অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বাউচার পদত্যাগ করবেন। দক্ষিণ আফ্রিকার কোচ হিসেবে পদত্যাগের পর প্রাক্তন প্রোটিয়া তারকা দায়িত্ব নেবেন আইপিএলের সবচেয়ে সফলতম দলটির।

একজন উইকেট-রক্ষক ব্যাটার হিসেবে বাউচারকে ক্রিকেট বিশ্ব এক ডাকে চেনে। উইকেট-রক্ষক হিসেবে সর্বাধিক টেস্ট ডিসমিসালের রেকর্ড রয়েছে এই দক্ষিণ আফ্রিকান লিজেন্ডের। ক্রিকেট থেকে অবসরের পর তিনি দক্ষিণ আফ্রিকার শীর্ষ-স্তরের ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি টাইটানসের কোচের দায়িত্ব নেন এবং তাদের পাঁচটি ঘরোয়া শিরোপা জেতান।

২০১৯ সালে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা মার্ক বাউচারকে প্রধান কোচ হিসেবে নিযুক্ত করে। কোচ হিসেবে প্রোটিয়াদের হয়ে ১১টি টেস্ট, ১২ টি ওডিআই এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ জেতেন তিনি। মুম্বই ইন্ডিয়ান্সের প্রধান কোচের দায়িত্ব পেয়ে বাউচার বলেন, "এমআই-এর প্রধান কোচ হিসেবে দায়িত্ব পাওয়া একটি সম্মানের বিষয়। একটি ফ্র্যাঞ্চাইজি হিসেবে তাদের ইতিহাস নজরকাড়া। বিশ্বের সব খেলাধুলায় সবচেয়ে সফল স্পোর্টস ফ্র্যাঞ্চাইজি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে তারা। আমি চ্যালেঞ্জ নিতে উন্মুখ হয়ে রয়েছি এবং ফলাফলের প্রয়োজনীয়তাকে সম্মান করি। দলটি শক্তিশালী নেতৃত্ব এবং খেলোয়াড়দের নিয়ে একটি শক্তিশালী ইউনিট। আমি এই গতিশীল ইউনিটে মূল্য যোগ করার জন্য উন্মুখ।"

আকাশ আম্বানি বাউচার প্রসঙ্গে বলেন, "মার্ক বাউচারকে মুম্বই ইন্ডিয়ান্সে স্বাগত জানাতে পেরে আনন্দিত। মাঠে তাঁর প্রমাণিত দক্ষতার সঙ্গে এবং একজন কোচ হিসেবে তাঁর দলকে জয়ের পথে পরিচালিত করবেন বলে আশা রাখছি। মার্ক এমআই-এর জন্য অপরিমেয় মূল্য যোগ করবেন এবং এর উত্তরাধিকার এগিয়ে নিয়ে যাবেন।"

উল্লেখ্য প্রাক্তন কোচ মহেলা জয়বর্ধনের হাতে বড় দায়িত্ব তুলে দিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। গ্লোবাল হেড অব পারফরম্যান্স পদে উন্নীত করা হয়েছে তাঁকে। পাশাপাশি, ডিরেক্টর অব ক্রিকেট অপারেশনস থেকে জাহির খানকে করা হয়েছে গ্লোবাল হেড অব ক্রিকেট ডেভেলপমেন্ট।

মার্ক বাউচার
'এমন দিন আসবে কখনও ভাবিনি' - 'বন্ধু' ও 'চিরপ্রতিদ্বন্দ্বী' ফেডেরারের উদ্দেশ্যে আবেগঘন বার্তা নাদালের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in