FIFA World Cup 22: 'বিশত' পরে বিশ্বকাপ নিলেন মেসি! কাতারের এই বিশেষ পোশাকের মাহাত্ম্য জানেন?

পোশাকটি উল দিয়ে তৈরি করা হয়। সাদা, কালো, বাদামি বিভিন্ন রঙেই পাওয়া যায় পোশাকটি। পোশাকটি পরিয়ে মেসিকে যতটা সম্মান প্রদান করা হল তেমনই কাতারের মানুষও গর্বিত।
বিশত পরিহিত মেসি
বিশত পরিহিত মেসিছবি - ট্যুইটার থেকে সংগৃহীত

মেসিকে বিশেষ পোশাক ‘বিশত’ (Bisht) পরিয়ে বিশ্বকাপ তুলে দিলেন রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি ও ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এই পোশাক পরানোর পেছনে নির্দিষ্ট কারণ আছে।

৩৬ বছরের অপেক্ষার অবসান। মেসির হাত ধরেই স্বপনপূরণ হল আর্জেন্টাইনদের। ফ্রান্সকে হারিয়ে বিশ্বসসেরা আলবিসেলেস্তেরা। তবে ট্রফি হাতে নেওয়ার আগে মেসিকে কালো ও সোনালী রঙের বিশত পরিয়ে বরণ করলেন কাতারের রাজা। এই ‘বিশত’ কেবল কাতারের নয় প্রায় প্রতিটি আরব দেশগুলিতেই ব্যবহৃত হয়। জীবনের কোনো বিশেষ দিন, ঐতিহ্যবাহী অনুষ্ঠান অথবা বিশেষ অতিথিকে সম্মান জানাতে ‘বিশত’-র ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে এই রীতি চলে আসছে কাতারে। যার সাক্ষী থাকলেন বাঁ পায়ের জাদুকর লিও মেসি।

পোশাকটি উল দিয়ে তৈরি করা হয়। সাদা, কালো, বাদামি বিভিন্ন রঙেই পাওয়া যায় পোশাকটি। পোশাকটি পরিয়ে মেসিকে যতটা সম্মান প্রদান করা হল তেমনই কাতারের মানুষও গর্বিত।

উল্লেখ্য, বিশ্বকাপ জয়ের পর 'এলএম ১০' জানান, "এখনই জাতীয় দল থেকে অবসর নিচ্ছি না। চ্যাম্পিয়ন হিসেবে খেলে যেতে চাই।" অনুমান করা যেতেই পারে ২০২৪ কোপা আমেরিকা পর্যন্ত আলবিসেলেস্তেদের হয়ে খেলতে দেখা যাবে 'ম্যাজিশিয়ান' মেসিকে।

ফাইনালের আগেই আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলেছিলেন, আমরা মেসিকে অবসর নিতে দেব না। আমাদের অধিনায়ক হয়ে থাকতে হবে ওকে। একই আওয়াজ তোলেন দলের একাধিক ফুটবলার। এমনকি ফাইনাল শেষে আর্জেন্টাইন দলের কোচ লিও স্কালোনিও বলেন আমি চাই ২০২৬ বিশ্বকাপও মেসি খেলুক। একজন চ্যাম্পিয়নের মতোই খেলতে হবে মেসিকে।

বিশত পরিহিত মেসি
FIFA World Cup 22: ১৯৬৬ সালের পর ফাইনালে হ্যাটট্রিক! 'ট্র্যাজিক নায়ক' এমবাপ্পের যত কীর্তি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in