FIFA World Cup 22: ১৯৬৬ সালের পর ফাইনালে হ্যাটট্রিক! 'ট্র্যাজিক নায়ক' এমবাপ্পের যত কীর্তি

ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করেছেন এমবাপ্পে। বিশ্বকাপের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ফাইনালে হ্যাটট্রিকের নজির ছিল ইংল্যান্ডের জিওফ হার্স্টের।
কিলিয়ান এমবাপ্পে
কিলিয়ান এমবাপ্পেছবি - এমবাপ্পের ট্যুইটার হ্যান্ডেল

২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেরা আবিষ্কার ছিলেন কিলিয়ান এমবাপ্পে। সেবার ১৯ বর্ষীয় এমবাপ্পে জিতেছিলেন সেরা তরুণ খেলোয়াড়ের পুরষ্কার। টুর্নামেন্টে করেছিলেন চার গোল। ফাইনালেও গোল পেয়েছিলেন তারকা ফুটবলার। কাতার বিশ্বকাপে সেই এমবাপ্পে আরও উজ্জ্বল। টুর্নামেন্টে করলেন আট গোল দুটি অ্যাসিস্ট। ফাইনালে গড়লেন একাধিক রেকর্ড। তবে রাশিয়া বিশ্বকাপে তাঁর হাতে ধরা ছিল বিশ্বকাপ। এবার পারলেন না। ফাইনালের 'ট্র্যাজিক নায়ক' হিসেবেই থেকে গেলেন তিনি। আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক বিশ্বকাপে যে সমস্ত কীর্তি রচনা করলেন ফরাসি মহাতারকা।

ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করেছেন এমবাপ্পে। বিশ্বকাপের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ফাইনালে হ্যাটট্রিকের নজির ছিল ইংল্যান্ডের জিওফ হার্স্টের। ১৯৬৬ বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানির বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন এই ইংলিশ ম্যান। দ্বিতীয় ফুটবলার হিসেবে সেই রেকর্ড গড়লেন কিলিয়ান এমবাপ্পে।

ফাইনালে ৮০ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন এমবাপ্পে। এই গোলের সাথে সাথেই সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপে ১০ গোল করার রেকর্ড গড়েন এমবাপ্পে। তাঁর আগে এই রেকর্ড ছিল জার্মানির জার্ড মুলারের দখলে। মুলার ২৪ বছর ২২৬ দিন বয়সে বিশ্বকাপে ১০ গোল করেছিলেন। এমবাপ্পে ২৩ বছর ৩৬৩ দিনে বিশ্বকাপে ১০ গোল করে সেই রেকর্ড নিজের করে নিলেন।

এছাড়াও প্রথম গোলটি করেই ভাভা, পেলে, ব্রেইটনার, জিদানের পর দুই বিশ্বকাপ ফাইনালে গোল করার নজির গড়েন কিলিয়ান এমবাপ্পে। দুই বিশ্বকাপ মিলিয়ে মাত্র ২৩ বছর বয়সেই এমবাপ্পের গোলসংখ্যা দাঁড়িয়েছে ১২ টি। স্পর্শ করেছেন পেলেকে। অনুমান করা হচ্ছে, আগামী বিশ্বকাপেই হয়তো মিরোস্লাভ ক্লোজেকে পেছনে ফেলবেন ফরাসি মহাতারকা।

কিলিয়ান এমবাপ্পে
FIFA World Cup 22: ৩৬ বছরের অপেক্ষার অবসান, ফ্রান্সকে হারিয়ে বিশ্বসেরা মেসির আর্জেন্টিনা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in