Australia: অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন অজি অধিনায়ক মেগ ল্যানিং

অস্ট্রেলিয়াকে এখন পর্যন্ত ১৭১টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মেগ ল্যানিং। ২০১০ সালে অস্ট্রেলিয়ার জার্সিতে অভিষেক ঘটার পর ২০১৪ সালে মাত্র ২১ বছর বয়সে অস্ট্রেলিয়ার নারী ব্রিগেডের দায়িত্ব তুলে নেন তিনি।
মেগ ল্যানিং
মেগ ল্যানিংছবি সৌজন্যে - অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলের ট্যুইটার হ্যান্ডেল

কমনওয়েলথ গেমসে দেশকে সোনা জেতানোর পরেই সকলকে অবাক করে অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন অজি অধিনায়ক মেগ ল্যানিং। ব্যক্তিগত কারণ দেখিয়েই বিশ্রামে যাচ্ছেন অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মহিলা দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা এই ক্রিকেটার। দীর্ঘদিন ধরে খেলে যাওয়ার কারণে মেগের একটা বিরতির প্রয়োজন ছিল বলে মনে করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাই মেগের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে তারা।

অস্ট্রেলিয়াকে এখন পর্যন্ত ১৭১টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মেগ ল্যানিং। ২০১০ সালে অস্ট্রেলিয়ার জার্সিতে অভিষেক ঘটার পর ২০১৪ সালে মাত্র ২১ বছর বয়সে অস্ট্রেলিয়ার নারী ব্রিগেডের দায়িত্ব তুলে নেন তিনি। মেগ ল্যানিং-এর জন্য গর্বিত ক্রিকেট অস্ট্রেলিয়া। অ্যাশেজ সিরিজ থেকে শুরু করে, বিশ্বকাপ জয়, এমনকি কমনওয়েলথ গেমসে অভিষেক ঘটা ওম্যানস ক্রিকেটেও দেশকে ঐতিহাসিক সোনা এনে দিয়েছেন। বড় হয়ে ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখা অজি মেয়েদের রোল মডেলে পরিণত হয়েছেন মেগ।

দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলে যাওয়ার পর বিশ্রামের প্রয়োজন ল্যানিং-এর। তিনি বলেছেন, "কয়েক বছর ব্যস্ত থাকার পর, আমি আমার নিজের প্রতি মনোযোগ দিয়ে সময় কাটাতে চাই। সে কারণেই দলের দায়িত্ব থেকে এক ধাপ পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি ক্রিকেট অস্ট্রেলিয়া এবং আমার সতীর্থদের সমর্থনের জন্য কৃতজ্ঞ, এবং অনুরোধ করছি যে এই সময়ে আমার গোপনীয়তাকে সম্মান করা হোক।"

ক্রিকেট অস্ট্রেলিয়ার মেয়েদের উইংয়ের হেড অব পারফরম্যান্স শন ফ্লেগার বলেছেন,"আমরা মেগকে নিয়ে গর্বিত। আমাদের মনে হয়েছে তাঁর কিছুটা বিশ্রামের প্রয়োজন। আমরা তাঁর এই সময়ে তাঁকে সর্বাত্মক সমর্থন দিয়ে যাব।"

উল্লেখ্য, ইংল্যান্ডের দ্য হানড্রেডে ট্রেন্ট রকেটসের হয়ে খেলার কথা ছিল মেগের। এই টুর্নামেন্ট থেকেও তিনি সরে দাঁড়াচ্ছেন।

মেগ ল্যানিং
কমনওয়েলথে নজরকাড়া পারফর্ম্যান্স জেমিমার, ICC-র তালিকায় প্রথম দশে জায়গা ভারতীয় ব্যাটারের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in