PELE: 'ফুটবল সম্রাট' পেলের মৃত্যুতে শোকস্তব্ধ মেসি, নেইমার সহ একাধিক ফুটবল তারকা

রোনাল্ডো লেখেন, সমস্ত ব্রাজিলবাসীর প্রতি আমার গভীর সমবেদনা এবং বিশেষ করে স্যার এডসন আর্নেটস ডো নাসিমেন্টোর পরিবারের প্রতি।
পেলের মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব
পেলের মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্বগ্রাফিক্স - সুমত্রা নন্দন

না ফেরার দেশে চলে গেলেন ‘ফুটবল সম্রাট’ পেলে। শোকস্তব্ধ গোটা ফুটবল বিশ্ব। সমস্ত ফুটবল তারকারা নিজের নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে পেলের উদ্দেশ্যে শোক প্রকাশ করেছেন।

কাতার বিশ্বকাপের সময় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এই হাসপাতালেই দীর্ঘদিন ধরে চিকিৎসা চলে তাঁর। তবে ক্যান্সারের পাশাপাশি একাধিক রোগে ভুগতে থাকা পেলে'কে আর সুস্থ করে তুলতে পারলেন না চিকিৎসকরা। ৮২ বছর বয়সে প্রয়াত হলেন ব্রাজিলিয়ান কিংবদন্তী।

সোশ্যাল মিডিয়ায় পর্তুগীজ তারকা রোনাল্ডো লিখেছেন, “সমস্ত ব্রাজিলবাসীর প্রতি আমার গভীর সমবেদনা এবং বিশেষ করে স্যার এডসন আর্নেটস ডো নাসিমেন্টোর পরিবারের প্রতি। চিরকালের রাজা পেলের "বিদায়" যে শূন্যস্থান বর্তমানে পুরো ফুটবল বিশ্বকে প্রভাবিত করছে তা ভাষায় প্রকাশ করার জন্য কখনই যথেষ্ট হবে না। তিনি লাখ লাখ মানুষের কাছে অনুপ্রেরণা। তিনি সবসময় আমার জন্য যে স্নেহ দেখিয়েছিলেন। তাঁকে কখনোই ভোলা যাবে না। তাঁর স্মৃতি আমাদের প্রত্যেক ফুটবলপ্রেমীর মধ্যে চিরকাল থাকবে। শান্তিতে থাকুন, রাজা পেলে”।

ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র শোক প্রকাশ করে লিখেছেন, আপনার আগে “১০” ছিল একটি সংখ্যা। পেলের আগে ফুটবল ছিল শুধুই একটা খেলা। আপনি সবকিছু বদলে দিয়েছিলেন। আপনিই ফুটবলকে শিল্প ও বিনোদনে পরিণত করেছিলেন। দরিদ্র, কালো মানুষদের বিশেষত ব্রাজিলকে শীর্ষে নিয়ে গিয়েছিলেন আপনিই। পেলে চলে চলে গেলেন কিন্তু তাঁর জাদু রয়ে গেল। আপনি অমর হয়ে থাকবেন।

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি পেলের সাথে নিজের ছবি পোস্ট করে লিখেছেন, ‘শান্তিতে বিশ্রাম নিন পেলে’।

পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। বাবার দেওয়া নাম এডসন আরান্তেস দি নাসিমেন্তো। টমাস আলভা এডিনসনের নাম অনুসারে পেলের নাম রাখেন বাবা। বাবার কাছেই ফুটবলের হাতেখড়ি। ১৫ বছর বয়সে সাও পাওলোর স্যান্টোস ক্লাবে সুযোগ পান। আর এখান থেকেই শুরু হয় তাঁর স্বপ্নের উড়ান। বাকিটা ইতিহাস ...

পেলের মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব
PELE: বিশ্বকাপের পরেই চিরঘুমে ‘ফুটবল সম্রাট’
পেলের মৃত্যুতে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব
ভয়াবহ দুর্ঘটনার কবলে ঋষভ পন্থ, গুরুতর আহত অবস্থায় ভর্তি হাসপাতালে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in