FIFA World Cup 22: কাতারের সর্ববৃহৎ স্টেডিয়াম - একসাথে বসে খেলা দেখতে পারবেন ৮০ হাজার দর্শক

এইচ বি কে (HBK) সংস্থা ও চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কর্পোরেশন লিমিটেডর যৌথ প্রয়াসে স্টেডিয়ামটি গড়ে উঠেছে। লুসাইল-র ডিজাইন করেছে ব্রিটিশ আর্কিটেক্ট সংস্থা ফোস্টার অ্যাসোসিয়েট ও জনপ্রিয় পপুলাস সংস্থা।
লুসাইল আইকনিক স্টেডিয়াম
লুসাইল আইকনিক স্টেডিয়ামছবি সৌজন্যে - উইকিপিডিয়া

কাতারের সর্ববৃহৎ ফুটবল স্টেডিয়াম লুসাইল স্টেডিয়াম। আসন সংখ্যা ৮০ হাজার। ডিজাইনের জন্য GSAS-র থেকে ফাইভ স্টারও পেয়েছে সেন্ট্রাল দোহা থেকে ২০ কিমি উত্তরে অবস্থিত স্টেডিয়ামটি। ২০২২ ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়নও নির্ধারিত হবে লুসাইল স্টেডিয়াম থেকেই। এই স্টেডিয়াম সম্পর্কে আরও তথ্য জেনে নিন।

ফিফার ১০ বিলিয়ন ডলার খরচ করা যে সার্থক তা কাতারের স্টেডিয়ামগুলো দেখলেই বোঝা যায়। এবারের বিশ্বকাপ আয়োজন করবে মোট ৮টি স্টেডিয়াম। তারই একটি হলো লুসাইল আইকনিক স্টেডিয়াম। পূর্বে যে নির্মাণটি ছিল তা ২০১৭ সালে ভেঙে ফেলা হয় সংস্কারের জন্য। ২০২০ সালে কাজ সম্পূর্ণ হয়।

এইচ বি কে (HBK) সংস্থা ও চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কর্পোরেশন লিমিটেডর যৌথ প্রয়াসে স্টেডিয়ামটি গড়ে উঠেছে। লুসাইল-র ডিজাইন করেছে ব্রিটিশ আর্কিটেক্ট সংস্থা ফোস্টার অ্যাসোসিয়েট ও জনপ্রিয় পপুলাস সংস্থা। শোনা যাচ্ছে বিশ্বকাপের পর স্টেডিয়ামটি সর্বসাধারণের জন্য ব্যবহৃত হবে। ভবিষ্যতে স্কুল, দোকান, ক্যাফে, স্বাস্থ্যকেন্দ্রে রূপান্তরিত করা হবে।

বিশ্বকাপের মোট ১০টি বড় ম্যাচ লুসাইল আইকনিক স্টেডিয়ামেই হবে। প্রথম ম্যাচ হবে আর্জেন্টিনা বনাম সৌদি আরব (২২ নভেম্বর)। দ্বিতীয় ম্যাচ হবে ব্রাজিল ও ঘানার মধ্যে (২৪ নভেম্বর)। আর্জেন্টিনা ও মেক্সিকোর মধ্যে তৃতীয় ম্যাচ হবে ২৬ নভেম্বর। এই স্টেডিয়ামে চতুর্থ ম্যাচ হবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল বনাম উরুগুয়ে (২৮ নভেম্বর)। পঞ্চম ম্যাচ খেলবে সৌদি আরব ও মেক্সিকো (৩০ নভেম্বর)। ক্যামেরুন ও ব্রাজিল ষষ্ঠ ম্যাচ খেলবে (২ ডিসেম্বর)। সপ্তম ম্যাচ হবে ৫ ডিসেম্বর, গ্রুপ এইচ-র প্রথম ও গ্রুপ জি-র দ্বিতীয়ের মধ্যে। অষ্টম ম্যাচ হবে ৯ ডিসেম্বর (কোয়ার্টার ফাইনাল)। নবম ম্যাচ ১৩ ডিসেম্বর হবে (সেমি ফাইনাল)। বিশ্বকাপের সর্বশেষ ম্যাচ হবে ১৮ ডিসেম্বর এই স্টেডিয়ামে (ফাইনাল)

লুসাইল আইকনিক স্টেডিয়াম
FIFA World Cup 22: বিশ্বকাপের অন্যতম সেরা স্টেডিয়াম কাতারের 'স্টেডিয়াম ৯৭৪', সংখ্যায় নামের কী কারণ?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in