FIFA World Cup 22: বিশ্বকাপের অন্যতম সেরা স্টেডিয়াম কাতারের 'স্টেডিয়াম ৯৭৪', সংখ্যায় নামের কী কারণ?

অনেকে বলেন কাতারের আন্তর্জাতিক ডায়াল কোড ৯৭৪। তাই জন্য এই নাম। তবে নির্মাণকারীদের বক্তব্য, ৯৭৪টি শিপিং কন্টেইনার লেগেছে স্টেডিয়াম বানাতে। তাই জন্যই নাম দেওয়া হয়েছে স্টেডিয়াম ৯৭৪।
স্টেডিয়াম ৯৭৪
স্টেডিয়াম ৯৭৪ছবি - ট্যুইটার থেকে সংগৃহীত

কাতারের ৮টি স্টেডিয়ামের মধ্যে স্টেডিয়াম ৯৭৪ (Stadium 974) অন্যতম। কিন্তু এমন সংখ্যায় নামকরণে অবাক ফুটবল বিশ্ব। এর পেছনে কী কারণ জেনে নিন।

মাত্র কিছুদিনের অপেক্ষা। তারপরেই শুরু হবে ফিফা ফুটবল বিশ্বকাপ। কাতারে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিশ্বকাপ। ১০ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে স্টেডিয়ামগুলি তৈরি হয়েছে। তবে স্টেডিয়াম ৯৭৪-র অভিনব পদ্ধতিতে তৈরি। অনেকে ভাবতেই পারনেনি এইভাবেও একটা স্টেডিয়াম বানানো যায়। স্টেডিয়ামের ডিজাইন বানিয়েছে ফেনউইক ইরিবারেন আর্কিটেক্ট। সেন্ট্রাল দোহা থেকে ১০ কিমি দূরে অবস্থিত স্টেডিয়াম ৯৭৪।

অনেকে বলেন কাতারের আন্তর্জাতিক ডায়াল কোড ৯৭৪। তাই জন্য এই নাম। তবে নির্মাণকারীদের বক্তব্য, ৯৭৪টি শিপিং কন্টেইনার লেগেছে স্টেডিয়াম বানাতে। তাই জন্যই নাম দেওয়া হয়েছে স্টেডিয়াম ৯৭৪। স্টেডিয়ামে মোট ৪০ হাজার দর্শকাসন আছে।

কাতারের আন্তর্জাতিক ব্যবসার প্রতীক স্টেডিয়াম ৯৭৪। দেখতে অনেকটা বাচ্চাদের বিল্ডিং ব্লকের মতো। এটাই পৃথিবীর প্রথম স্টেডিয়াম যেটা স্থানান্তরিত করা যাবে। শোনা যাচ্ছে বিশ্বকাপ মিটে গেলে স্টেডিয়ামের কন্টেইনারগুলো খুলে নেওয়া হবে।

বিশ্বকাপের মোট ৭টি ম্যাচ স্টেডিয়াম ৯৭৪-এ হবে। প্রথম ম্যাচ হবে মেক্সিকো বনাম পোল্যান্ড (২২ নভেম্বর)। দ্বিতীয় ম্যাচ হবে পর্তুগাল ও ঘানার মধ্যে (২৪ নভেম্বর)। ফ্রান্স ও ডেনমার্কের মধ্যে তৃতীয় ম্যাচ হবে ২৬ নভেম্বর। এই স্টেডিয়ামে চতুর্থ ম্যাচ হবে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও সুইজারল্যান্ডের মধ্যে (২৮ নভেম্বর)। পঞ্চম ম্যাচ খেলবে পোল্যান্ড ও আর্জেন্টিনা (৩০ নভেম্বর)। সার্বিয়া ও সুইজারল্যান্ড ষষ্ঠ ম্যাচ খেলবে (২ ডিসেম্বর)। শেষ ও সপ্তম ম্যাচ হবে ৫ ডিসেম্বর, গ্রুপ জি-র প্রথম ও গ্রুপ এইচ-র দ্বিতীয়ের মধ্যে।

স্টেডিয়াম ৯৭৪
FIFA World Cup 22: কী কারণে কাতার বিশ্বকাপের অত্যাধুনিক স্টেডিয়াম আহমেদ বিন আলি জনপ্রিয়?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in