Jhulan Goswami: লর্ডসেই শেষ ম্যাচ, ২০ বছরের বর্ণময় ক্রিকেট জীবনকে বিদায় ঝুলন গোস্বামীর

আজ থেকে ২০ বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক হয় ঝুলনের। উজ্জ্বলময় ক্রিকেট জীবনের সমাপ্তি ঘটবে সেই ইংল্যান্ডের বিরুদ্ধেই খেলে। লর্ডসে ফেয়ারওয়েল ম্যাচ খেলবেন বঙ্গ তনয়া ঝুলন।
ঝুলন গোস্বামী
ঝুলন গোস্বামীফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন ভারতীয় মহিলা পেসার ঝুলন গোস্বামী। আগামী ২৪ সেপ্টেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলবেন তিনি।

আজ থেকে ২০ বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঝুলনের। উজ্জ্বলময় ক্রিকেট জীবনের সমাপ্তি ঘটবে সেই ইংল্যান্ডের বিরুদ্ধেই খেলে। লর্ডসে ফেয়ারওয়েল ম্যাচ খেলবেন এই বঙ্গ তনয়া। বিসিসিআই সূত্রে খবর, ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম্যাচ খেলে ভারতীয় ক্রিকেটকে বিদায় জানাবেন ঝুলন। তারকা পেসারের ঝুলিতে আপাতত ৩৫০ টি উইকেট রয়েছে।

২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেই ODI-তে অভিষেক হয় ঝুলনের। একই বছরে ১৪ জানুয়ারি টেস্ট ক্রিকেটেও অভিষেক হয় তাঁর। টি-২০ তেও ঝুলনের অভিষেক হয় ইংল্যান্ডের বিরুদ্ধে খেলে, ২০০৬ সালে। আপাতত তিনি ১৯৯ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। উইকেট পেয়েছেন ২৫০ টি। ৯৭৪১ টি বল করেছেন তিনি। টেস্টে ভারতীয় জার্সিতে তিনি ৪৪ টি উইকেটের মালিক তিনি। টি-২০ ক্রিকেটে তাঁর সংগ্রহে রয়েছে মোট ৫৬ টি উইকেট।

তাঁর জীবনের শ্রেষ্ঠ বোলিং ৩১ রানের বিনিময়ে ৬ উইকেট। ২০০৭ সালে তিনি ICC বর্ষসেরা মহিলা ক্রিকেটার হন। ২০০৮-২০১১ সাল পর্যন্ত তিনি ভারতীয় মহিলা দলের অধিনায়কত্ব সামলেছেন। ২০১০ সালে তিনি অর্জুন পুরস্কার লাভ করেন। ২০১২ সালে তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা পাটিলের হাত থেকে পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করেন।

ইতিমধ্যেই বিসিসিআই ইংল্যান্ডের বিরুদ্ধে T-20 ও ODI দল ঘোষণা করেছে। টি-২০ স্কোয়াডে আছেন হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্দানা (সহ অধিনায়ক), শেফালী ভার্মা, দীপ্তি শর্মা, পুজা ভস্ত্রকার, জেমিমা রড্রিগেস, স্নেহা রানা, রেণুকা ঠাকুর, মেঘনা সিং, রাধা যাদব, এস মেঘানা, তানিয়া ভাটিয়া, আর গাইকোয়াড়, ডি হেমলতা, সিমরান দিল বাহাদুর, রিচা ঘোষ এবং কেপি নাভগিরে।

ODI সিরিজে প্রায় একই দল থাকছে। শুধু রাধা যাদব, রিচা ঘোষ এবং কেপি নাভগিরে খেলবেন না। তাঁদের বদলে যস্তিকা ভাটিয়া, হারলিন দেওয়াল এবং ঝুলন গোস্বামী খেলবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in