IND VS BAN: একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড ইশান কিষাণের

বিশ্বের সপ্তম এবং ভারতের চতুর্থ ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিকে দ্বিশত রান করার নজির গড়েছেন ইশান। ভারতের রোহিত শর্মা তিনটি, শচীন টেন্ডুলকর ও বীরেন্দ্র শেহওয়াগ একটি করে ডাবল সেঞ্চুরি করেছিলেন।
ইশান কিষাণ
ইশান কিষাণছবি- বিসিসিআই-র ট্যুইটার হ্যান্ডেল

রেকর্ড গড়লেন ইশান কিষাণ। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় একদিনের ম্যাচে রোহিত শর্মার পরিবর্তে দলে সুযোগ পেয়েই অনবদ্য দ্বিশত রান করলেন তিনি। মাত্র ১২৬ বলেই ২০০ রান করে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন ইশান। ভাঙলেন ক্যারিবিয়ান মহাতারকা ক্রিস গেইলের রেকর্ড। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৩৮ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন গেইল।

বিশ্বের সপ্তম ক্রিকেটার এবং ভারতের চতুর্থ ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিকে দ্বিশত রান করার নজির গড়েছেন ইশান। ভারতের রোহিত শর্মা তিনটি, শচীন টেন্ডুলকর এবং বীরেন্দ্র শেহওয়াগ একটি করে ডাবল সেঞ্চুরি করেছিলেন। ভারতের এই চার ব্যাটার ছাড়া বিশ্ব ক্রিকেটে একদিনের ম্যাচে ডাবল সেঞ্চুরির রেকর্ড রয়েছে আরও তিন ব্যাটারের। তাঁরা হলেন কিউই ওপেনার মার্টিন গাপ্তিল, ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল এবং পাক ক্রিকেটার ফাখর জামান।

এদিন ডাবল সেঞ্চুরির আগে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম ১৫০ রান করেন ইশান। চট্টগ্রামে ১০৩ বলে ১৫০ রান করেন তিনি। ভেঙেছেন ২০১১ সালে করা বীরেন্দ্র শেহওয়াগের ১১২ বলে করা ১৫০ রান। ২০০ রান করার জন্য এদিন ১২৬ টি বলের প্রয়োজন হলো ইশানের। তাঁর ডাবল সেঞ্চুরির ইনিংস সাজানো রয়েছে ২৩টি বাউন্ডারি এবং ৯টি ওভার বাউন্ডারির মাধ্যমে। দুর্দান্ত এক ইনিংস খেলে ব্যক্তিগত স্কোর ২১০ রানে ফিরে যান তিনি।

ইশান তাঁর এই ইনিংসের মাধ্যমে আরও এক বড় রেকর্ড গড়েছেন। ১৯৯৯ সালে শ্রীলঙ্কার সাথে সৌরভ গাঙ্গুলি করেছিলেন ১৮৩ রান। ১৮৪ করে ইশান কিষাণ গড়েন ভারতীয় ব্যাটার হিসেবে দেশের বাইরে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। ১৮৬ রানে ইশান কিষান ভাঙেন বাংলাদেশের মাঠে আগের সর্বোচ্চ ১৮৫ করে অপরাজিত থাকা ওয়াটসনের রেকর্ডও।

ইশান কিষাণ
FIFA World Cup 22: ক্রোয়েশিয়ার কাছে হেরে পদত্যাগ ব্রাজিল কোচ তিতের, অবসরের ইঙ্গিত নেইমারের!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in