FIFA World Cup 22: ক্রোয়েশিয়ার কাছে হেরে পদত্যাগ ব্রাজিল কোচ তিতের, অবসরের ইঙ্গিত নেইমারের!

২০১৬ সাল থেকে ব্রাজিলের দায়িত্ব তুলে নিয়েছিলেন তিতে। তাঁর কোচিংয়ে দুটি বিশ্বকাপে খেলেছে ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের বিরুদ্ধে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিলেন তিতের ছেলেরা।
তিতে ও নেইমার
তিতে ও নেইমারছবি - ট্যুইটার

ক্রোয়েশিয়ার কাছে হারের পরেই পদত্যাগ করলেন ব্রাজিল কোচ তিতে। ফেব্রুয়ারিতেই তিতে বলেছিলেন, বিশ্বকাপের পর আর দায়িত্বে থাকবেন না। তাই লুকা মড্রিচদের কাছে কোয়ার্টার ফাইনালে হারের পর তিতে বলেন, "আমার বৃত্ত সম্পূর্ণ হয়েছে। এটা যন্ত্রণাদায়ক হার। কিন্তু আমি শান্তিতেই বিদায় নিচ্ছি।" পাশাপাশি দেশের জার্সিতে আর খেলবেন কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি করে দিলেন নেইমার। সেলেসাওদের হয়ে আর হয়তো মাঠে দেখা যাবে না তাঁকে। সেই ইঙ্গিত দিয়ে রাখলেন ব্রাজিলিয়ান মহাতারকা।

২০১৬ সাল থেকে ব্রাজিলের দায়িত্ব তুলে নিয়েছিলেন তিতে। তাঁর কোচিংয়ে দুটি বিশ্বকাপে খেলেছে ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের বিরুদ্ধে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিলেন তিতের ছেলেরা। কাতার বিশ্বকাপেও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হলো। অথচ এই ব্রাজিল দলকেই ধরা হয়েছিল টুর্নামেন্টের হট ফেভারিট। কোচ হিসেবে ২০১৯ সালে ঘরের মাঠে ব্রাজিলকে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন করেছিলেন তিতে।

অন্যদিকে কাতার বিশ্বকাপ শুরুর আগেই নেইমার জানিয়ে দিয়েছিলেন, ২০২৬ বিশ্বকাপে তাকে হয়তো দেখা যাবে না। চার বছর বাদে আমেরিকা, মেক্সিকো এবং কানাডায় বসবে বিশ্বকাপের আসর। ৩০ বর্ষীয় নেইমারের বয়স তখন হবে ৩৪। যেখানে লিওনেল মেসি (৩৫), ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা (৩৭) কাতার বিশ্বকাপে অংশ নিয়েছেন সেখানে নেইমার এতো শীঘ্রই কেনো আলবিদা জানাবেন! প্রশ্ন থাকতেই পারে। উত্তরটা আছে নেইমারের কাছেই। তবে ২০২৬ বিশ্বকাপে নেইমার যে থাকবেন না তা জোর দিয়ে বলা যাচ্ছে না।

ম্যাচ শেষের পরেই কান্নায় ভেঙে পড়ে নেইমার সহ ব্রাজিল দল। নেইমার বলেন, "গোটা বিষয়টা দুঃস্বপ্নের মতো। এখনও বুঝতে পারছি না কী হয়ে গেল। হারের ক্ষতটা দীর্ঘদিন থেকে যাবে। এটা ফুটবল। এখানে এগুলো হতেই পারে। বাড়ি ফিরে কাঁদব। দুঃখটা ভুলতে অনেকদিন সময় লাগবে। আমার মনে হয়, জাতীয় দলে খেলার ব্যাপারটা নিয়ে ভাবতে হবে। বলছি না আর খেলবই না। তবে এটাও ঠিক, দলে অনেক নতুন ছেলে চলে এসেছে। আমায় ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে।"

তিতে ও নেইমার
রোনাল্ডোর পাশে দাঁড়িয়ে সংবাদমাধ্যমকে এক হাত নিলেন বিশ্বকাপজয়ী জার্মান তারকা মেসুট ওজিল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in