অলিম্পিকেও নির্বাসিত হতে পারে ভারত! 'অলিম্পিক অ্যাসোসিয়েশন' নিয়ে কী সিদ্ধান্ত নিল শীর্ষ আদালত!

সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের কারণে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে ফিফা। ফিফার মতো আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেয় না।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে ইতিমধ্যেই নির্বাসিত করেছে ফিফা। আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার থেকে শিক্ষা নিয়ে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের দায়িত্ব নেওয়া থেকে কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সকে (COA) বিরত করল সুপ্রিম কোর্ট।

দিল্লি হাইকোর্ট নির্দেশ দিয়েছিলো ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশনের দায়িত্ব সামলাবে তিন সদস্যের প্রশাসক কমিটি। কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের হাতে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের পরিচালন ক্ষমতা গেলে ভারত সব ধরণের অলিম্পিক স্পোর্টস থেকে নির্বাসিত হতে পারে। এই আশঙ্কা নিয়েই দিল্লি হাইকোর্টের নির্দেশের বিপক্ষে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দেশের অলিম্পিক অ্যাসোসিয়েশন।

বর্তমানে ভারতীয় ফুটবল ফেডারেশনের পরিস্থিতি দেখে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের দায়িত্ব নেওয়া থেকে কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সকে বিরত করলো দেশের শীর্ষ আদালত। মঙ্গলবার দিল্লি হাইকোর্ট যে রায় দিয়েছিলো বৃহস্পতিবার তাতেই স্থগিতাদেশ দিল বিচারপতি সিটি রবিকুমারকে নিয়ে গঠিত প্রধান বিচারপতি এনভি রমনার ডিভিশন বেঞ্চ।

সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের কারণে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে ফিফা। ফিফার মতো আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেয় না। পরিচালন কমিটিতে নিয়ম লঙ্ঘন হলেই কড়া পদক্ষেপ নেয় আইওসি। তাই কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের হাতে দায়িত্ব গেলে অলিম্পিক থেকে ভারতকে নির্বাসিতও করতে পারে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা।

ছবি - প্রতীকী
ফিফার নির্বাসন নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি স্থগিত, কেন্দ্রকে সক্রিয় পদক্ষেপের নির্দেশ শীর্ষ আদালতের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in