এখনও পর্যন্ত মোট ৭২টি পদক জিতেছে ভারত
এখনও পর্যন্ত মোট ৭২টি পদক জিতেছে ভারতছবি - সংগৃহীত

Asian Para Games 2023: প্যারা গেমসেও চীনের মাটিতে ইতিহাসের সামনে ভারতীয় অ্যাথলিটরা

People's Reporter: এখনও পর্যন্ত ভারত জিতেছে ১৮টি সোনা, ২১টি রুপো এবং ৩৩টি ব্রোঞ্জ পদক। সব মিলিয়ে ৭২টি পদক। পদক তালিকায় শীর্ষে রয়েছে চীন। তারা ১৩৩টি সোনা, ১১০টি রুপো এবং ৯৩টি ব্রোঞ্জ জিতেছে।

এশিয়ান গেমসের পর প্যারা এশিয়ান গেমসেও ইতিহাস গড়ার দিকেই এগোচ্ছে ভারত। বৃহস্পতিবার, চতুর্থ দিনের শুরুতেই ভারতের হয়ে শর্ট পুটে ১৬তম সোনা জিতলেন সচীন সারজেরাও খিলাড়ি। এছাড়াও আরও ২টি স্বর্ণপদক এসেছে ভারতের ঝুলিতে। পদক তালিকায় বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে ভারত।

২০২৩ এশিয়ান গেমসে ১০০-র বেশি পদক জিতে ইতিহাস সৃষ্টি করেছেন ভারতীয় অ্যাথলিটরা। এবার প্যারা এশিয়ান গেমসেও ১০০ পদক জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নেমেছে ভারত। ইতিমধ্যেই ২০১৮ সালে প্রাপ্ত মোট পদক সংখ্যাকে স্পর্শ করেছেন ভারতীয় অ্যাথলিটরা।

এখনও পর্যন্ত ভারত জিতেছে ১৮টি সোনা, ২১টি রুপো এবং ৩৩টি ব্রোঞ্জ পদক। সব মিলিয়ে ৭২টি পদক জিতেছে তারা। তবে সোনার নিরিখে ২০১৮-র পদক সংখ্যাকে ছাপিয়ে গেছে ভারত। এখনও অনেক ইভেন্ট বাকি রয়েছে। ফলে ১০০টি পদক জয়ের জন্য প্রয়োজন ২৮টি পদক। তৃতীয় দিনে ভারত জিতেছিল ২৪টি পদক। যার মধ্যে ছিল ৬টি সোনা।

এই মুহূর্তে পদক তালিকায় শীর্ষে রয়েছে চীন। তারা ১৩৩টি সোনা, ১১০টি রুপো এবং ৯৩টি ব্রোঞ্জ জিতেছে। দ্বিতীয় স্থানে রয়েছে ইরান। ইরানের ঝুলিতে আছে ২৮টি সোনা ৩৪টি রুপো এবং ২৬টি ব্রোঞ্জ। ২৩টি সোনা, ২৫টি রুপো এবং ৩১টি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জাপান। চতুর্থ স্থানে আছে থাইল্যান্ড। তাদের ঝুলিতে আছে ২০টি সোনা, ১৪টি রুপো এবং ৩২টি ব্রোঞ্জ। ১৯টি সোনা, ১৮টি রুপো এবং ২২টি ব্রোঞ্জ নিয়ে পঞ্চম স্থানে আছেন উজবেকিস্তান।

উল্লেখ্য, ২০১৮ প্যারা এশিয়ান গেমসে নবম স্থানে শেষ করেছিল ভারত। ১৫টি সোনা, ২৪টি রুপো এবং ৩৩টি ব্রোঞ্জ জিতেছিল। প্রথমে ছিল চীন (১৭২টি সোনা, ৮৮টি রুপো এবং ৫৯টি ব্রোঞ্জ)। দ্বিতীয় স্থানে ছিল দক্ষিণ কোরিয়া (৫৪টি সোনা, ৪৪টি রুপো ও ৪৬টি ব্রোঞ্জ)। তৃতীয় স্থানে ছিল ইরান (৫১টি সোনা, ৪৩টি রুপো এবং ৪২টি ব্রোঞ্জ)।

এখনও পর্যন্ত মোট ৭২টি পদক জিতেছে ভারত
দর্শক টানতে 'লোভনীয়' উদ্যোগ! এই স্টেডিয়ামে দেওয়া হবে বিনামূল্যে পপকর্ন-কোল্ড ড্রিংকস
এখনও পর্যন্ত মোট ৭২টি পদক জিতেছে ভারত
Cricket World Cup 2023: ৩ সপ্তাহের মধ্যেই 'রেকর্ড ব্রেক'! বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরি ম্যাক্সওয়েলের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in