গোলাপি বলের টেস্টে প্রথমবার মুখোমুখি ভারত অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল

সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩টি টি টোয়েন্টি এবং ৩টি একদিনের ম্যাচ খেলতে যাচ্ছে মিতালি রাজ-রা। সীমিত ওভারের ক্রিকেটের পাশাপাশি ৪ দিনের টেস্ট ম্যাচ আয়োজনের ব্যাপারেও কথা বলেছে দুই দেশের বোর্ড।
গোলাপি বলের টেস্টে প্রথমবার মুখোমুখি ভারত অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল

২০০৬ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষবার টেস্ট খেলছিলো ভারতীয় মহিলা ক্রিকেট দল। সেবার অজিরা ইনিংসে টেস্ট জেতে। তারপর কেটে গেছে দীর্ঘ ১৫ বছর। আর সুযোগ হয়নি টেস্ট ম্যাচের। তবে আবারও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচ খেলতে চলেছে ভারতীয় মহিলারা এবং এটি হতে চলেছে ঐতিহাসিক গোলাপি বলের দিন রাত্রির টেস্ট।

এবছরের শেষের দিকে সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি টি টোয়েন্টি এবং তিনটি একদিনের ম্যাচ খেলতে যাচ্ছে মিতালি রাজ, হরমনপ্রীত কৌররা। সীমিত ওভারের ক্রিকেটের পাশাপাশি চারদিনের একটি টেস্ট ম্যাচ আয়োজনের ব্যাপারেও কথা বলেছে দুই দেশের বোর্ড। গোলাপি বলে চার দিনের এক দিন রাত্রির টেস্ট ম্যাচে ওয়াকাতে মুখোমুখি হতে চলেছে দুই দল।

২০১৭-১৮ পুরুষদের অ্যাসেজ সিরিজের পর প্রথমবার ওয়াকাতে আয়োজন করা হবে টেস্টের। পার্থে ভারত ও অস্ট্রেলিয়ার মহিলা দলের এই ঐতিহাসিক ম্যাচ চলবে ৩০ শে সেপ্টেম্বর থেকে ৩ রা অক্টোবর পর্যন্ত।

অস্ট্রেলিয়ার মহিলা দল মাত্র তিনটি টেস্ট খেলেছে পার্থে। শেষবার তারা খেলেছে ২০১৪ সালে। তার আগে দুটি ম্যাচ খেলেছিলো ১৯৫৮ সালে এবং ১৯৮৪ সালে। প্রথমবারের জন্য পার্থে অনুষ্ঠিত হচ্ছে গোলাপি বলের দিন রাত্রির ঐতিহাসিক টেস্ট ম্যাচ।

মহিলাদের টেস্টে ভারত এবং অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে মোট ৯ বার। যার মধ্যে ১৯৭৭ থেকে ১৯৯১ সালের মধ্যে ৮ টি ম্যাচ খেলা হয়েছে। যেখানে অপরাজিত অস্ট্রেলিয়া জিতেছে ৪ ম্যাচ এবং বাকি পাঁচটি ম্যাচ ড্র হয়েছে।

কমনওয়েলথ ব্যাঙ্ক ওমেন'স সিরিজ বনাম ইন্ডিয়া:

১৯ শে সেপ্টেম্বর: প্রথম ওডিআই, নর্থ সিডনি ওভাল (দিন/রাত্রি)

২২ শে সেপ্টেম্বর: দ্বিতীয় ওডিআই, জাংশন ওভাল

২৪ শে সেপ্টেম্বর: তৃতীয় ওডিআই, জাংশন ওভাল

৩০ শে সেপ্টেম্বর - ৩ রা অক্টোবর: টেস্ট ম্যাচ, ওয়াকা গ্রাউন্ড (দিন/রাত্রি)

৭ ই অক্টোবর : প্রথম টি টোয়েন্টি, নর্থ সিডনি ওভাল

৯ ই অক্টোবর: দ্বিতীয় টি টোয়েন্টি, নর্থ সিডনি ওভাল

১১ ই অক্টোবর: তৃতীয় টি টোয়েন্টি, নর্থ সিডনি ওভাল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in