IND vs SA: তীরে এসে তরী ডুবলো ভারতের, প্রোটিয়াদের সামনে ODI সিরিজে হোয়াইটওয়াশ রাহুল বাহিনী

দীপক চাহার ভরসা জুগিয়েছিলেন। কিন্তু ৫৪ রান করে দীপক ফিরে যাওয়ার পরেই আর উঠে দাঁড়াতে পারেনি ভারত। জয়ের দোরগোড়ায় এসেও শূন্য হাতেই ফিরতে হয়।
IND vs SA: তীরে এসে তরী ডুবলো ভারতের, প্রোটিয়াদের সামনে ODI সিরিজে হোয়াইটওয়াশ রাহুল বাহিনী
ছবি - সংগৃহীত

রুদ্ধশ্বাস ম্যাচে তীরে এসে তরি ডুবলো ভারতের। দক্ষিণ আফ্রিকা থেকে ওডিআই সিরিজে হোয়াইটওয়াশ হয়ে দেশে ফিরছেন লোকেশ রাহুল, বিরাট কোহলিরা। মিডিল অর্ডারে ব্যাটিং ব্যর্থতার পর ভারতকে ম্যাচ জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন দীপক চাহার। তবে চাহার অর্ধশতরান করে ফিরে যাওয়ার পর পরই একে একে টেল এন্ডাররা ফিরে যান। ৪ রানে ম্যাচ জিতে তিন ম্যাচের ওডিআই সিরিজে ৩-০ ব্যবধানে ভারতকে পর্যুদস্ত করলো টেম্বা বাভুমার প্রোটিয়া বাহিনী।

টসে জিতে এই ম্যাচে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় ভারত। প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার হয়ে শতরানের অনবদ্য ইনিংস খেলেন উইকেট কিপার ব্যাটার কুইন্টন ডি'কক। কুইন্টন ১৩০ বলে ১২৮ রান করেন। এটি তাঁর আন্তর্জাতিক ওডিআই কেরিয়ারে ১৭ তম শতরান। অজি উইকেট কিপার ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টের ১৬ টি শতরানকে পেছনে ফেলে উইকেট কিপার ব্যাটার হিসেবে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ শতরানের মালিক এখন ডিকক। পাশাপাশি এবি ডিভিলিয়ার্স, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিংদের সাথে যৌথভাবে ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে ষষ্ঠ শতরান জুড়লেন ডি'কক। যা কিনা দ্বিতীয় সর্বোচ্চ।

ভারতের বিরুদ্ধে ৭ টি শতরান করে এই তালিকায় শীর্ষে রয়েছেন সনৎ জয়সূর্যা। ডি'ককের শতরানের পাশাপাশি ভ্যান ডার ডুসেনের (৫২)অর্ধশতরান এবং ডেভিড মিলারের (৩৯) গুরুত্বপূর্ণ ইনিংসে ভর করে ২৮৭ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

ভারতীয় বোলাররা মিডিল অর্ডারে বেশ আঁটোসাঁটো বোলিং করেন। প্রসিদ্ধ ৩ টি উইকেট এবং বুমরাহ ও দীপক জোড়া উইকেট নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার দেওয়া ২৮৮ রানের লক্ষ্য মাত্রা তাড়া করতে নেমে শুরুতেই মাত্র ৯ রান করে ফিরে যান ভারতের অধিনায়ক তথা ওপেনার লোকেশ রাহুল। এরপর অবশ্য শিখর ধাওয়ান এবং বিরাট কোহলি দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। শিখর ধাওয়ান ৭৩ বলে ৬১ রান করেন।

গত ম্যাচে ভারতের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলা ঋষভ পন্থ এই ম্যাচে ফিরে যান রানের খাতা না খুলেই। পন্থ ফিরে যাওয়ার পর বিরাটও ৬৫ রান করে আউট হন। মিডল অর্ডারে শ্রেয়স আয়ার (২৬), সূর্যকুমার যাদবরা (৩৯) দলকে বাঁচানোর চেষ্টা করলেও বেশিক্ষণ টিকে থাকতে পারেননি।

দীপক চাহার ভরসা জুগিয়েছিলেন। কিন্তু ৫৪ রান করে দীপক ফিরে যাওয়ার পরেই আর উঠে দাঁড়াতে পারেনি ভারত। জয়ের দোরগোড়ায় এসেও শূন্য হাতেই ফিরতে হয়। ২৮৩ রানে অল আউট হয়ে যায় রাহুল বাহিনী। টেম্বা বাভুমারা ৪ রানে ম্যাচ জিতে নেন।

IND vs SA: তীরে এসে তরী ডুবলো ভারতের, প্রোটিয়াদের সামনে ODI সিরিজে হোয়াইটওয়াশ রাহুল বাহিনী
IND vs SA: সিরিজ হারের জন্য কাকে দায়ী করলেন অধিনায়ক বিরাট কোহলি?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in