Ajaz Patel: জন্মভূমিতে ইতিহাস আজাজের, টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়ে স্পর্শ করলেন লেকার, কুম্বলেকে

মুম্বই টেস্টের প্রথম দিনে ৪ উইকেট নিয়েছিলেন আজাজ। দ্বিতীয় দিনে তুলে নিয়েছেন ৬ উইকেট। ভারতের দশ উইকেটের সবকটিই গিয়েছে আজাজের ঝুলিতে।
Ajaz Patel: জন্মভূমিতে ইতিহাস আজাজের, টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়ে স্পর্শ করলেন লেকার, কুম্বলেকে
আজাজ প্যাটেলকে ঘিরে উচ্ছ্বাস সতীর্থদেরছবি ICC-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

মুম্বইয়ে জন্মগ্রহণ করেছিলেন কিউই বোলার আজাজ প্যাটেল। সেই মুম্বইয়ের বুকেই ইতিহাস রচনা করলেন আজাজ। জিম লেকার এবং অনিল কুম্বলের পর বিশ্বের তৃতীয় বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট তুলে নেওয়ার বিরল কীর্তি অর্জন করলেন তিনি। মুম্বই টেস্টের প্রথম দিনে ৪ উইকেট নিয়েছিলেন আজাজ। দ্বিতীয় দিনে তুলে নিয়েছেন ৬ উইকেট। ভারতের দশ উইকেটের সবকটিই গিয়েছে আজাজের ঝুলিতে। ওয়াংখেড়েতে ভারতের বিরুদ্ধে ৪৭ ওভার ৫ বলে ১১৯ রান নিয়ে দশটি উইকেটই দখল করলেন ভারতীয় বংশোদ্ভূত এই বাঁহাতি কিউই স্পিনার।

আজাজের এই কীর্তির পর তাঁকে প্রশংসায় ভরিয়েছেন কুম্বলে। ট্যুইট করে অনিল কুম্বলে জানিয়েছেন, "পারফেক্ট টেন ক্লাবে তোমাকে স্বাগত আজাজ প্যাটেল। দারুণ বল করেছো। কোনও টেস্ট ম্যাচের প্রথম ও দ্বিতীয় দিনে এমন কৃতিত্ব অর্জনের জন্য বিশেষ প্রচেষ্টার প্রয়োজন হয়।"

টেস্টের ১৪৪ বছরের ইতিহাসে মাত্র তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে দশ উইকেট নিলেন আজাজ। ১৯৫৬ সালে প্রথম এই কীর্তি রচনা করেছিলেন ইংল্যান্ডের জেমস চার্লস লেকার। এই রেকর্ডের দীর্ঘ ৪৩ বছর পর দিল্লিতে পাকিস্তানের বিরুদ্ধে এই রেকর্ডে নাম লেখান অনিল কুম্বলে। কুম্বলের পর এক ইনিংসে দশ উইকেট নেওয়ার এলিট ক্লাবে যুক্ত হলেন আজাজ প্যাটেল।

মায়াঙ্ক আগরওয়াল(১৫০) এবং অক্ষর প্যাটেলের(৫২) ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ভারত ৩২৫ রান সংগ্রহ করেছে। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ৪ উইকেট হারিয়ে ব্যাক ফুটে চলে গিয়েছে কিউইরা। প্রতিবেদন লেখা পর্যন্ত ১২ ওভারে ৪ উইকেট হারিয়ে কিউইরা ২৮ রান সংগ্রহ করেছে। বাইশ গজে ব্যাট করছেন হেনরি নিকোলাস(৪*) এবং টম ব্লান্ডেল(০*)। অধিনায়ক টম লেথাম(১২), উইল ইয়ং(৪), রস টেলরকে(১) ফিরিয়েছেন মহম্মদ সিরাজ। ডেরিল মিচেলকে(৮) ফিরিয়েছেন অক্ষর প্যাটেল।

আজাজ প্যাটেলকে ঘিরে উচ্ছ্বাস সতীর্থদের
IND vs NZ: বিরাট-পূজারার ব্যর্থতার দিনে ভারতকে বড় রানের স্বপ্ন দেখাচ্ছেন মায়াঙ্ক আগরওয়াল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in