'আমি নির্বাচক কমিটির প্রধান হলে হার্ষালের জায়গায় শামিকে দলে রাখতাম' - শ্রীকান্ত

"হয়তো অনেকে বলবে ও টেস্ট বা ওয়ান ডে ক্রিকেটের জন্য বেশি উপযুক্ত। কিন্তু ভুলে গেলে চলবে না আমরা অস্ট্রেলিয়ায় খেলছি। পাশাপাশি শামি গত আইপিএলে দারুণ বল করেছে।" - শ্রীকান্ত
 মহঃ শামি, কৃষ্ণমাচারি শ্রীকান্ত
মহঃ শামি, কৃষ্ণমাচারি শ্রীকান্ত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারত। ১৫ সদস্যের এই দলে জায়গা হয়নি তারকা পেসার মহম্মদ শামির। তাঁকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই হিসেবে। যা দেখে কার্যত বিস্মিত কৃষ্ণমাচারি শ্রীকান্ত।

২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মাটিতে দুর্দান্ত প্রদর্শন করেছিলেন শামি। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসছে সেই অজিভূমেই। তাছাড়া গত মরশুমে আইপিএলেও গুজরাট টাইটানসকে শিরোপা জেতানোর অন্যতম কান্ডারি ছিলেন বাংলার এই স্পিড স্টার। তা সত্ত্বেও টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা হলো না।

শামি মূল স্কোয়াডে না থাকায় সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিচ্ছেন নেটিজেনদের একাংশ। স্কোয়াড ঘোষণার পর ভারতের প্রাক্তন অধিনায়ক কৃষ্ণমাচারি শ্রীকান্ত বলেছেন, তিনি চেয়ারম্যান হলে অবশ্যই শামিকে দলে রাখতেন, হার্ষাল প্যাটেলের জায়গায়।

স্টার স্পোর্টসের একটি অনুষ্ঠানে প্রাক্তন জাতীয় নির্বাচক কমিটির প্রধান শ্রীকান্ত বলেছেন, "আমি নির্বাচক কমিটির প্রধান হলে শামিকে অবশ্যই দলে রাখতাম। .. এই ছেলেটার বোলিং অ্যাকশন অসাধারণ। বাউন্স আদায় করে নিতে জানে। দ্রুত উইকেট তুলতে পারে। তাই আমি সম্ভবত হর্ষাল প্যাটেলের পরিবর্তে শামিকেই দলে রাখতাম। হার্ষাল অবশ্যই ভালো বোলার, কিন্তু শামি আসল লোক। হয়তো অনেকে বলবে ও টেস্ট বা ওয়ান ডে ক্রিকেটের জন্য বেশি উপযুক্ত। কিন্তু ভুলে গেলে চলবে না আমরা অস্ট্রেলিয়ায় খেলছি। পাশাপাশি শামি গত আইপিএলে দারুণ বল করেছে।"

টি-টোয়েন্টি বিশ্বকাপে শামির ফেরা সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছিল। কিন্তু দল ঘোষণার কার্যত সবাই অবাক হয়ে পড়ে। চোট সারিয়ে জসপ্রীত বুমরাহ এবং হার্ষাল প্যাটেল দলে ফিরলেন শামিকে রাখা হয়নি মূল স্কোয়াডে। অথচ বিশ্বকাপের আগে প্রস্তুতি সেরে নেওয়ার জন্য অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত সেই দলে রয়েছেন মহম্মদ শামি। এবার প্রশ্ন উঠেছে, বিশ্বকাপের দলে না রেখে শামিকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলানোর মানে কি! বিশ্বকাপের মতো টুর্নামেন্টের আগে এত পরীক্ষা নিরীক্ষা কেন!

বোর্ড সূত্রে জানা গিয়েছে চোট সারিয়ে ফেরা জসপ্রীত বুমরাহ এবং এশিয়া কাপ খেলা ভুবনেশ্বর কুমারকে বিশ্বকাপের আগে বেশি ম্যাচ খেলিয়ে ক্লান্ত করে ফেলতে চায় না টিম ম্যানেজমেন্ট। তাই শামি, চাহারদের ওপরই অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে ভরসা রাখছে নির্বাচকরা।

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেশের জার্সিতে ব্রাত্য মহম্মদ শামি। টেস্ট ও ওয়ানডেতে খেলানো হলেও টি-টোয়েন্টিতে দলে নেওয়া হচ্ছে না তাঁকে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ছিলেন শামি।

২০২১ সালের ৮ নভেম্বর নামিবিয়ার বিরুদ্ধে দেশের জার্সি গায়ে চাপিয়ে শেষ বার টি-টোয়েন্টি ম্যাচে নেমেছিলেন। এরপর আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাঁকে দেখা যায়নি। এশিয়া কাপেও সুযোগ হয়নি। অথচ ২০২২ আইপিএলে গুজরাট টাইটানসের হয়ে ১৬ ম্যাচে ২০ উইকেট নিয়েছিলেন। আইপিএলে এত ভালো করা সত্বেও টি-টোয়েন্টি বিশ্বকাপে কেনো সুযোগ পেলেন না বাংলার স্পিড স্টার তা নিয়ে জল্পনা চলছে।

 মহঃ শামি, কৃষ্ণমাচারি শ্রীকান্ত
T20 World Cup: চোট সারিয়ে ফিরে এসেছেন জসপ্রীত বুমরাহ! স্ট্যান্ডবাই হিসেবে থাকছেন মহম্মদ শামি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in