৬ বুলেটে বিশ্বকাপে আত্মঘাতী গোলের মূল্য চুকিয়েছিলেন এস্কোবার! জানুন কলম্বিয়ার সেই কলঙ্কিত অধ্যায়

বিশ্বকাপের মঞ্চে এক অনিচ্ছাকৃত ভুলের বিনিময়ে আন্দ্রেস এস্কোবার পেয়েছিলেন ৬ টি বুলেট। আত্মঘাতী গোল করায় খুন করা হয় তাঁকে।
আন্দ্রেস এস্কোবার
আন্দ্রেস এস্কোবারছবি সংগৃহীত

ক্রীড়াক্ষেত্রে অনিচ্ছাকৃত ভুলের শেষ নেই। টেনিসে অনিচ্ছাকৃত ভুলের জন্য কত খেলোয়াড় ম্যাচ হেরে যান, ক্রিকেটের মতো দলগত খেলায় অনিচ্ছাকৃত ভুলে বিশ্বকাপ হাতছাড়া হয়ে যায়। কিন্তু এর জন্য কারো প্রাণ সংশয় হতে পারে কী? হয়েছে। বিশ্ব ফুটবল সাক্ষী থেকেছে তাঁর। বিশ্বকাপের মঞ্চে এক অনিচ্ছাকৃত ভুলের বিনিময়ে আন্দ্রেস এস্কোবার পেয়েছিলেন ৬ টি বুলেট। আত্মঘাতী গোল করায় খুন করা হয় তাঁকে। জেনে নেওয়া যাক কলম্বিয়ার সেই কলঙ্কিত অধ্যায়।

দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিমে অবস্থিত দেশ কলম্বিয়া ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে রাজনৈতিক অস্থিরতা, খুন, হত্যা আর আন্তর্জাতিক মাদকের কারবারের জন্য পুরো পৃথিবীতে ছিল কুখ্যাতি। বিশ্বজুড়ে কোকেন সরবরাহ করতো তাঁরা। তবে লাতিন আমেরিকার এই দেশের মানুষের অন্যতম ভালো লাগার এক বড় জায়গা ছিল ফুটবলকে ঘিরে।

১৯৯৪ বিশ্বকাপের আগে দুর্দান্ত ছন্দে ছিল কলম্বিয়া। ফিফা র‌্যাঙ্কিংয়ে তাদের স্থান ছিল চতুর্থ। ওই বিশ্বকাপে টুর্নামেন্টের হট ফেভারিট ধরা হয়েছিল তাদের। বিশ্বকাপের আগে খেলা ২৬টি আন্তর্জাতিক ম্যাচে একটিতে মাত্র পরাজিত হয় কলম্বিয়ানরা। মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এই বিশ্বকাপকে ঘিরে তাই সে দেশের মানুষের ছিল ভীষণ আশা। কিন্তু সেই আশা হতাশায় পরিণত হয় যখন গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই রোমানিয়ার কাছে হেরে বসে তারা। দ্বিতীয় ম্যাচ ছিল জীবন মরণ। পরের রাউন্ডে জায়গা করে নিতে হলে জয়ের কোনো বিকল্পই ছিল না। স্বাগতিক মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে এই ম্যাচেই ঘটে সেই ঘটনা। ম্যাচের ৩৩ মিনিটে এস্কোবার যুক্তরাষ্ট্রের খেলোয়াড়ের আক্রমণ ব্লক স্লাইড করে রুখতে গিয়ে করে ফেলেন আত্মঘাতী গোল। আর কামব্যাক করতে পারেনি কলম্বিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হেরে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ফিরে আসতে হয়।

ঘটনার শুরু একপ্রকার এখান থেকেই। বিশ্বকাপ থেকে বিদায়ের পাঁচ দিন পরের ঘটনা। রাতে নিজের শহর মেডিলিনের একটি পানশালাতে যান এস্কোবার। সেখান থেকে বন্ধুদের সাথে যান নাইটক্লাবে। পার্টির পর একাই বেরিয়ে আসেন ২৭ বর্ষীয় তারকা। তখনই অন্ধকারের মধ্যে থেকে বেরিয়ে আসে তিন দুষ্কৃতী। এস্কোবারের সাথে কথা কাটাকাটি শুরু করেন তারা। এরপর হঠাৎ করেই পরপর ৬ টি গুলি করা হয় এস্কোবারকে। আর প্রতিবার গুলি করার সময়ে ঘাতকদের দল গোল-গোল বলে উল্লাসে মেতেছিলেন। এরপর দুষ্কৃতীরা পালিয়ে যায়। অল্প সময়ের মধ্যেই মারা যান প্রতিভাবান এই ফুটবলার।

এস্কোবারকে খুনের পিছনে ছিল সেই আত্মঘাতী গোল। বিবিসির ধারাভাষ্যকার তথা ফুটবল বিশেষজ্ঞ অ্যালান হ্যানসেন ওই কারণই তুলে ধরেছিলেন। আত্মঘাতী গোলের জন্য এস্কোবারের খুন হয়েছেন, এ কথা উল্লেখ করে বিবিসির তরফে এক বিবৃতি জারি করে জনসমক্ষে ক্ষমা চাওয়া হয়। এস্কোবারের শেষকৃত্যে ১ লক্ষ ২০ হাজারের বেশি মানুষ ছিলেন। এস্কোবারকে খুনের ঘটনায় মাদকচক্রের বডিগার্ড হাম্বের্তো কাস্ত্রো মুনোজকে গ্রেফতার করা হয়। তিনি স্বীকার করেন এস্কোবারকে খুনের কথা।

আন্দ্রেস এস্কোবার
FIFA World Cup 22: জাতীয় ফুটবল দলের সদস্য তিনি, বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ভূমিকায় এই ভারতীয়!
আন্দ্রেস এস্কোবার
FIFA World Cup 22: তাঁবুর মধ্যে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ! বিষয়টা কী? বিস্তারিত দেখুন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in