FIFA World Cup 22: জাতীয় ফুটবল দলের সদস্য তিনি, বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ভূমিকায় এই ভারতীয়!

শুধু বেলজিয়ামই নয় ইউরোপের জনপ্রিয় ক্লাব চেলসির সাথেও যুক্ত তিনি। চেলসির ২০১১-১২ উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতার পেছনে বড় ভূমিকা ছিল বিনয় মেননের।
বিনয় মেনন
বিনয় মেননছবি সৌজন্যে - Indian Football Team-র ফেসবুক পেজ

কাতার বিশ্বকাপে ভারত খেলছে না। তবুও বিশ্বকাপের মঞ্চে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে ৪৮ বছর বয়সী এই ভারতীয়কে। তিনি হলেন কেরালার বাসিন্দা বিনয় মেনন। বর্তমানে বেলজিয়াম জাতীয় ফুটবল দলের মেন্টর তিনি।

বিনয় মেনন বেলজিয়ামের ওয়েলনেস কোচ (Wellness Coach)। অর্থাৎ তিনি পুরো টিমের শারীরিক ও মানসিক সুস্থতা পর্যবেক্ষণ করেন। ভারতীয় হিসেবে বিশ্ব ফুটবলের প্রথম সারির দলের মেন্টর হতে পেরে তিনি বেশ গর্বিত। বিনয়বাবু বলেন, ‘বিশ্বকাপে আমি বেলজিয়াম জাতীয় দলের সদস্য হতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। এটা বেশ আনন্দের যে আমি নিজের কর্মদক্ষতার মধ্য দিয়ে ভারতের প্রতিনিধিত্ব করব’।

এছাড়াও তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি ভারত ২০৩০ সালের মধ্যে বিশ্বকাপ খেলবে। এটা যদি সত্যি হয় তাহলে আমি আমার সমস্ত অভিজ্ঞতা দিয়ে ভারতীয় দলকে সাহায্য করতে চাই। ১ কোটি জনসংখ্যার দেশ হয়ে যদি বেলজিয়াম বিশ্বকাপ খেলতে পারে, তাহলে ১৩০ কোটির ভারত বিশ্বকাপ খেলতে পারবে না এটা মানা যায় না’।

বিনয় মেনন বেলজিয়াম দলকে সমর্থন করার জন্য ভারতীয়দের কাছে অনুরোধও করেছেন। তিনি বলেন, ‘ভারত বিশ্বকাপে নেই, কিন্তু আমি আশা করছি যে সকল ভারতীয় বিশ্বকাপ দেখার জন্য কাতারে আসছেন তাঁরা বেলজিয়ামকে সমর্থন করবেন’।

শুধু বেলজিয়ামই নয় ইউরোপের জনপ্রিয় ক্লাব চেলসির সাথেও যুক্ত তিনি। চেলসির ২০১১-১২ উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতার পেছনে বড় ভূমিকা ছিল তাঁর। বেলজিয়াম দলে কাজ করার পাশাপাশি চেলসির সাথে এখনও যুক্ত আছেন।

বিনয়বাবু কেরালার এরনাকুলামের পার্শ্ববর্তী ছোটো গ্রাম ছেরাই থেকে নিজের জীবন শুরু করেছিলেন। পন্ডিচেরী বিশ্ববিদ্যালয় থেকে শারীরশিক্ষাতে এমফিল (MPhil) করেন। পরে পুনের কইভল্যধন ইনস্টিটিউটে যোগ বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন। দুবাইয়ের এক পাঁচ তারা রিসর্টের ইনস্ট্রাক্টর পদেও কাজ করেছেন। দুবাই থেকে চেলসির সাথে যুক্ত হওয়ার সুযোগ আসে তাঁর কাছে।

বিনয় মেনন
FIFA World Cup 22: বড় ধাক্কা ফরাসী শিবিরে, অনুশীলনে চোট পেয়ে বিশ্বকাপ শেষ তারকা ফরোয়ার্ডের
বিনয় মেনন
FIFA World Cup 22: তাঁবুর মধ্যে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ! বিষয়টা কী? বিস্তারিত দেখুন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in