Hockey Men's World Cup: ফিরে দেখা ১৯৭৫ বিশ্বকাপ, কেমন ছিল পাকিস্তানকে হারিয়ে কাপ জয়ের সফর

ফাইনালে ভারত মুখোমুখি হয় পাকিস্তানের। ম্যাচের ১৭ মিনিটে পাকিস্তানকে এগিয়ে দিয়েছিলেন মহম্মদ জাহিদ। ৪৪ মিনিটে সুরজিৎ সিং ও ৫১ মিনিটে অশোক কুমারের করা গোলে জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া।
১৯৭৫ হকি বিশ্বকাপ
১৯৭৫ হকি বিশ্বকাপগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

১৯৭৫ সালে হকি বিশ্বকাপ আয়োজিত হয়েছিল মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে। সেইবার প্রথম বিশ্বকাপ জেতে ভারত। একের পর এক বাধা টপকে এগিয়ে যেতে থাকে ভারতীয় হকি দল।

সালটা ১৯৭৫। মার্চ মাস। ১২টি দেশকে দুটি পুলে ভাগ করা হয়। পুল এ-তে ছিল পাকিস্তান, মালয়েশিয়া, স্পেন, নিউজিল্যান্ড, পোল্যান্ড এবং নেদারল্যান্ডস। অন্যদিকে পুল বি-তে ছিল ভারত, পশ্চিম জার্মানি, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আর্জেন্টিনা ও ঘানা। গ্রুপ স্টেজে পুল এ থেকে সেমিফাইনালে যায় পাকিস্তান এবং মালয়েশিয়া। পুল বি থেকে ভারত এবং পশ্চিম জার্মানি সেমিফাইনালে জায়গা করে নেয়। একমাত্র পাকিস্তান অপরাজিত থেকে নক আউট পর্বে স্থান পেয়েছিল।

গ্রুপ পর্বে ভারত ৫টি ম্যাচের মধ্যে ৩টি জিতেছিল ১টি ড্র ও ১টি হেরেছিল। মোট গোল করেছিল ১৪ টি। আর গোল হজম করেছিল পাঁচটি। সবথেকে বড় ব্যবধানে জয় পেয়েছিল ঘানার বিরুদ্ধে (৭-০)। অস্ট্রেলিয়ার সাথে ১-১ ব্যবধানে ম্যাচ ড্র এবং আর্জনেটিনার বিরুদ্ধে ২-১ গোলে হেরেছিল তারা।

সেমিফাইনালে ভারতের মুখোমুখি হয় আয়োজক দেশ মালয়েশিয়া। নির্ধারিত সময়ে ফলাফল অমীমাংসিত থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে হরচরণের গোলে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছিল ভারত। খেলার ফলাফল ছিল ৩-২। ভারতের হয়ে অন্য দুটি গোল করেছিল শিবাজী পাওয়ার ও আসলাম শের খান।

ফাইনালে ভারত মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের। ম্যাচের ১৭ মিনিটে পাকিস্তানকে এগিয়ে দিয়েছিলেন মহম্মদ জাহিদ। ১-০ গলি এগিয়ে থেকেও লাভ হয়নি পাকিস্তানের। ৪৪ মিনিটে সুরজিৎ সিং ও ৫১ মিনিটে অশোক কুমারের করা গোলে জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া।

উল্লেখ্য, ২০২৩ হকি বিশ্বকাপ শুরু হবে ১৩ জানুয়ারি। ওড়িশার কলিঙ্গ ও বীরসা মুন্ডা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলি। দীর্ঘ ৪৭ বছরের ট্রফি-খরা কাটিয়ে দেশকে খেতাব এনে দিতে পারবে কি হরমনপ্রীতরা? সেটাই দেখার।

১৯৭৫ হকি বিশ্বকাপ
Hockey Men's World Cup: একনজরে দেখে নিন হকি বিশ্বকাপের গ্রুপগুলি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in