World Athletics Championships: ফের ইতিহাস গড়লো নীরজ চোপড়া, বিশ্ব চ্যাম্পিয়নশীপে রূপো জয়

রবিবার ফাইনালের মঞ্চে নীরজের শুরুটা একটু ছন্নছাড়া হয়। প্রথমে ফাউল থ্রো করে বসেন তিনি। এরপর দ্বিতীয় এবং তৃতীয় থ্রো'তে যথাক্রমে ৮২.৩৯ মিটার এবং ৮৬.৩৭ মিটার।
নীরজ চোপড়া
নীরজ চোপড়াছবি সৌজন্যে SAI MEDIA টুইটার হ্যান্ডেল

টোকিও অলিম্পিক্সে দেশকে সোনা এনে দিয়েছিলেন। এবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে রূপো জিতলেন নীরজ চোপড়া। অঞ্জু ববি জর্জের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে নীরজের হাত ধরেই বিশ্বচ্যাম্পিয়নশীপে আবার পদক জিতলো ভারত। রবিবার ৮৮.১৩ মিটার দূরে জ্যাভলিন ছুঁড়ে রূপো জেতেন নীরজ।

রবিবার ফাইনালের মঞ্চে নীরজের শুরুটা একটু ছন্নছাড়া হয়। প্রথমে ফাউল থ্রো করে বসেন তিনি। এরপর দ্বিতীয় এবং তৃতীয় থ্রো'তে যথাক্রমে ৮২.৩৯ মিটার এবং ৮৬.৩৭ মিটার। প্রথম তিন থ্রোয়ের পর ১২ ই ফাইনালিস্ট থেকে আট জনকে বেছে নেওয়া হয়। এরপর চতুর্থ থ্রো'তে এদিন নিজের সেরা পারফরম্যান্স দিয়ে রূপো জিতে নেন নীরজ। চতুর্থ থ্রো'তে ৮৮.১৩ মিটার দূরে বর্শা ছোঁড়েন তিনি।

ইউজিনে পুরুষদের জ্যাভলিন থ্রো-তে সোনা জিতেছেন গ্রেনাডার অ্যান্ডারসন পিটারস। ৯০.৫৪ মিটার দূরে বর্শা ছুঁড়ে সোনা জিতলেন তিনি। প্রথম প্রয়াসেই ৯০.২১ মিটার বর্শা ছুঁড়ে সবাইকে পেছনে ফেলেছিলেন অ্যান্ডারসন। দ্বিতীয় থ্রো'তে ছোঁড়েন ৯০.৪৬ মিটার। নিজের ষষ্ঠ প্রয়াসে তিনি ৯০.৫৪ মিটার বর্শা ছোঁড়েন। এই প্রতিযোগীতায় ব্রোঞ্জ জিতেছেন চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভাদলেজ। ৮৮.০৯ মিটারের সেরা থ্রোতে ব্রোঞ্জ জিতেছেন তিনি। চতুর্থ স্থানে শেষ করেছেন জার্মানির জুলিয়ান ওয়েবার।

অঞ্জু ববি জর্জের হাত ধরে বিশ্ব চ্যাম্পিয়নশীপে প্রথম পদক জিতেছিল ভারত। ২০০৩ সালে দেশকে এই মঞ্চ থেকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন লং জাম্পার অঞ্জু। এবার মাত্র দ্বিতীয় ভারতীয় এবং প্রথম ভারতীয় পুরুষ হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে পদক জয় নীরজের।

নীরজ চোপড়া
World Athletics Championships: আশা জাগিয়েও সপ্তম স্থানে শেষ করলেন অন্নু রানী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in