তীরন্দাজি বিশ্বকাপে সোনা জিতে ইতিহাস অভিষেক বর্মার

প্রথম তীরন্দাজ হিসেবে দুটি বিশ্বকাপে সোনা জিতে নজির গড়লেন ৩২ বর্ষীয় অভিষেক। ২০১৫ সালে পোল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবার সোনা জিতেছিলেন অভিষেক।
তীরন্দাজি বিশ্বকাপে সোনা জিতে ইতিহাস অভিষেক বর্মার
অভিষেক বর্মাফাইল ছবি দ্য স্ক্রল-এর সৌজন্যে

তীরন্দাজি বিশ্বকাপে সোনা জিতে ইতিহাস রচনা করলেন অভিষেক বর্মা। প্যারিসে মার্কিন তারকা ক্রিস কাফের বিরুদ্ধে জয় অর্জন করলেন এই ভারতীয় তীরন্দাজ। শনিবার পুরুষদের কমপাউন্ড ইভেন্টের ফাইনালের রোমহর্ষক ম্যাচে ১৪৮-১৪৮ পয়েন্টে টাই হয় দুই ফাইনালিস্টের মধ্যে। এরপর নির্ণায়ক শ্যুট-অফে শাফকে ১০-৯ ব্যবধানে হারিয়ে সোনা জিতলেন অভিষেক।

প্রথম তীরন্দাজ হিসেবে দুটি বিশ্বকাপে সোনা জিতে নজির গড়লেন ৩২ বর্ষীয় অভিষেক। ২০১৫ সালে পোল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবার সোনা জিতেছিলেন অভিষেক। এবার প্যারিসে বিশ্বকাপের দ্বিতীয় সোনা নিজের মুকুটে লাগালেন।

শনিবার পাঁচ নম্বর ক্রমতালিকার ক্রিস কাফের বিপক্ষে পিছিয়ে থেকেও জয় ছিনিয়ে নেয় নয় নম্বর ক্রম তালিকার অভিষেক। এশিয়ান গেমসে সোনা জয়ী ভারতীয় তীরন্দাজের বিশ্বকাপের কমপাউন্ড ইভেন্টে এটিই প্রথম সোনা জয়। এর আগে এই ইভেন্টটিতে একটি রূপো এবং একটি ব্রোঞ্জ জিতেছিলেন তিনি।

এছাড়াও সোনা জয়ের হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে ভারতের দীপিকা কুমারী। এই বিশ্বকাপেরই ব্যক্তিগত ও মিক্সড রিকার্ভ ইভেন্ট থেকে আরও তিনটি পদক জিততে পারে ভারত। আগামীকাল রবিবার মহিলাদের রিকার্ভ টিম ফাইনালে মেক্সিকোর বিপক্ষে খেলবে ভারত। ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন দীপিকা কুমারী, অঙ্কিতা ভকত ও কোমালিকা বারি।

উল্লেখ্য, গত সপ্তাহে প্যারিসে অনুষ্ঠিত হওয়া টোকিওর যোগ্যতা অর্জন পর্বে হতাশ হয় ভারতীয় মহিলা দল। রাউন্ড অফ ষোলতে কলম্বিয়ার বিরুদ্ধে ০-৬ পয়েন্টে হেরে যায় মহিলা তিরন্দাজরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in