২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত পুরুষদের আটটি আইসিসি ইভেন্টের আয়োজক ১৪টি দেশ, তিনটি হবে ভারতে

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে। পরের বছর ২০২৫ সালে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস ট্রফি। আয়োজক দেশ হিসেবে বেছে নেওয়া হয়েছে পাকিস্তানকে।
২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত পুরুষদের আটটি আইসিসি ইভেন্টের আয়োজক ১৪টি দেশ, তিনটি হবে ভারতে
চ্যাম্পিয়নস ট্রফিফাইল ছবি সংগৃহীত

সদ্য সমাপ্ত হয়েছে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আয়োজক দেশ ভারত হলেও করোনা পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে ইউএই এবং ওমানে। ২০২৩ সালে প্রথমবার এককভাবে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজন করবে ভারত। সেই বিশ্বকাপ শেষের পর ২০৩১ সাল পর্যন্ত পুরুষদের সাদা বলের ক্রিকেটে আটটি আইসিসি টুর্নামেন্টের ঘোষণা করলো আইসিসি। ১৪টি আয়োজক দেশকে সরকারিভাবে আয়োজক দেশ হিসেবে বেছে নেওয়া হয়েছে।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে। পরের বছর ২০২৫ সালে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস ট্রফি। আয়োজক দেশ হিসেবে বেছে নেওয়া হয়েছে পাকিস্তানকে। সর্বশেষ ১৯৯৬ সালে কোনো আইসিসি টুর্নামেন্ট হয়েছিলো পাকিস্তানে। দীর্ঘ ২৯ বছর পর আবারও আইসিসি টুর্নামেন্টের আয়োজনের ছাড়পত্র পেলো পাকিস্তান।

২০২৬ সালে আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আয়োজক দেশ যুগ্মভাবে ভারত ও শ্রীলঙ্কা। ২০২৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া এবং জিম্বাবোয়ে। ২০২৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ২০২৯ সালে আবার চ্যাম্পিয়নস ট্রফির আয়োজন করবে ভারত। ২০৩০ সালে ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ড আয়োজন করবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। পরের বছর ২০৩১ সালে অনুষ্ঠিত হবে ৫০ ওভারের বিশ্বকাপ। এই ইভেন্টে আয়োজক ভারতের সাথে সহ আয়োজক হিসেবে নেওয়া হয়েছে বাংলাদেশকে। শেষবার ২০১১ বিশ্বকাপে ভারতের সাথে সহ আয়োজক ছিলো বাংলাদেশ।

আইসিসির তরফ থেকে সাদা বলের ক্রিকেটের জন্য মোট আটটি টুর্নামেন্টের নাম ঘোষণা করা হয়েছে। এক দশক ঠাসা রয়েছে হাইভোল্টেজ ইভেন্টে। যার মধ্যে ২০২৪ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত রয়েছে ৪ টি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২টি ৫০ ওভারের বিশ্বকাপ ও ২টি চ্যাম্পিয়নস ট্রফি। সরকারিভাবে পুনরায় চ্যাম্পিয়নস ট্রফিকে ফেরানো হচ্ছে। আটটি আইসিসি ইভেন্টের মধ্যে ভারত আয়োজন করবে একটি বিশ্বকাপ, একটি চ্যাম্পিয়নস ট্রফি এবং একটি ৫০ ওভারের বিশ্বকাপ।

চ্যাম্পিয়নস ট্রফি
টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ ICC-র, বাবরের নেতৃত্বাধীন এই দলে নেই কোনো ভারতীয়

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in