FICA-র প্রথম মহিলা সভাপতি নির্বাচিত হলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার লিসা স্থালেকার
লিসা স্থালেকারছবি- লিস স্থালেকারের ট্যুইটার হ্যান্ডেল

FICA-র প্রথম মহিলা সভাপতি নির্বাচিত হলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার লিসা স্থালেকার

চলতি সপ্তাহেই সুইজারল্যান্ডের ফিকার কার্যনির্বাহী কমিটির সভায় লিসাকে নতুন সভাপতি হিসেবে বেছে নেওয়া হয়েছে। ফিকার সভাপতির পদে আগে ছিলেন ইংল্যান্ডের বিক্রম সোলাঙ্কি।

ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন মহিলা ক্রিকেটার লিসা স্থালেকার। প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটারদের বৈশ্বিক সংগঠনের সভাপতির সিংহাসন দখল করছেন তিনি।

চলতি সপ্তাহেই সুইজারল্যান্ডের ফিকার কার্যনির্বাহী কমিটির সভায় লিসাকে নতুন সভাপতি হিসেবে বেছে নেওয়া হয়েছে। ফিকার সভাপতির পদে আগে ছিলেন ইংল্যান্ডের বিক্রম সোলাঙ্কি। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজের জিমি অ্যাডামস, দক্ষিণ আফ্রিকার ব্যারি রিচার্ডসরাও ফিকার সভাপতির আসন সামলেছেন।

FICA-এর নির্বাহী চেয়ারম্যান হিথ মিলস ক্রিকেট সংস্থার অফিসিয়াল, "আলোচনার পর আমরা FICA প্রেসিডেন্ট, আমাদের প্রথম মহিলা প্রেসিডেন্ট হিসেবে লিসার নিয়োগ ঘোষণা করতে পেরে আনন্দিত। লিসা স্পষ্টতই সেরা প্রার্থী ছিলেন এবং প্রাক্তন খেলোয়াড় এবং সম্প্রচারকারী উভয় হিসাবেই তাঁর শংসাপত্র গুলো ছিল অসাধারণ।

লিসা অস্ট্রেলিয়া মহিলা দলের হয়ে ২০০১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ১৮৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ২০০৭ ও ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের খেতাব জিতেছেন তিনি। ওডিআই ম্যাচে দেশের জার্সিতে এই অজি অলরাউন্ডার ২৭২৮ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ১৪৬ টি। টি-টোয়েন্টিতে ৭৬৯ রান এবং ৬০ টি উইকেট শিকার করেছেন তিনি।

নিয়োগের বিষয়ে কথা বলতে গিয়ে, লিসা স্থালেকার বলেছেন,"ফিকার ফিকার নতুন সভাপতি হয়ে আমি অত্যন্ত গর্বিত ও রোমাঞ্চিত। আমরা নতুন একটি ধাপে প্রবেশ করছি। যেখানে পুরুষ ও নারী ক্রিকেটে আগের চেয়ে অনেক বেশি খেলা থাকছে। এখন আরো নতুন অনেক দেশ ক্রিকেটে নাম লিখিয়েছে। যা প্রমাণ করে ক্রিকেট একটি বিশ্বব্যাপী খেলা হয়ে উঠছে।

লিসা স্থালেকার
Serena Williams: দীর্ঘ ১২ মাস পর কোর্টে ফিরছেন সেরেনা উইলিয়ামস

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in