FIFA World Cup: আসন্ন ফুটবল বিশ্বকাপে নতুন নিয়ম, প্রত্যেক স্কোয়াডে থাকবে সর্বাধিক ২৬ ফুটবলার

কোভিড মহামারীতে ক্রীড়াজগতে একাধিক বিধিনিষেধ এসেছে। বদলেছে অনেক নিয়ম। ক্রীড়াবিদদের স্বাস্থ্য সম্পর্কে অধিক সচেতন হয়েছেন ক্রীড়া কর্তৃপক্ষরা।
FIFA World Cup: আসন্ন ফুটবল বিশ্বকাপে নতুন নিয়ম, প্রত্যেক স্কোয়াডে থাকবে সর্বাধিক ২৬ ফুটবলার
ছবি - সংগৃহীত

২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে অনুষ্ঠিত হবে ফুটবলের বিশ্বযুদ্ধ। ইতিমধ্যেই বিশ্বকাপের গন্ধ ভাসতে শুরু করে দিয়েছে। ৩২ টি দল প্রস্তুতি নিচ্ছে ফুটবলের গ্রেটেস্ট শো-এর জন্য। অফিসিয়াল ম্যাসকট লা"ইব, অফিসিয়াল বল 'আল রিহলা' এবং অফিসিয়াল সং 'হায়া হায়া' সামনে এসেছে আগেই। এবার ফিফার তরফ থেকে ঘোষণা করা হলো আসন্ন বিশ্বকাপের কিছু নতুন নিয়ম।

কোভিড মহামারীতে ক্রীড়াজগতে একাধিক বিধিনিষেধ এসেছে। বদলেছে অনেক নিয়ম। ক্রীড়াবিদদের স্বাস্থ্য সম্পর্কে অধিক সচেতন হয়েছেন ক্রীড়া কর্তৃপক্ষরা। বিশ্বকাপের মঞ্চে করোনার কারণে ফুটবলারদের যাতে অধিক চাপ সহ্য করতে না হয়, সে কারণেই ফিফা এক বিবৃতিতে জানিয়েছে আসন্ন বিশ্বকাপে প্রতিটি দেশ তাদের চূড়ান্ত তালিকায় কমপক্ষে ২৩ জন এবং সর্বোচ্চ ২৬ জন ফুটবলারকে রাখতে পারবে। ইউরো কাপেও চূড়ান্ত তালিকায় ২৬ জন রাখার সুযোগ ছিল।

জাপান ও দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২০০২ বিশ্বকাপের পর থেকে জাতীয় দলে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপের জন্য ২৩ জন খেলোয়াড়ের স্কোয়াডে অংশ নেওয়ার নিয়ম ছিল। এর আগে আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রতিটি স্কোয়াডে মাত্র ২২ জন খেলোয়াড়ের অনুমতি ছিল। তবে বর্তমান পরিস্থিতিতে নতুন নিয়ম চালু করলো ইন্টারন্যাশনাল ফুটবল ফেডারেশন।

প্রাথমিক তালিকাতে এখন ৩৫ জনের পরিবর্তে ৫৫ জন ফুটবলার রাখা যাবে। ফিফা বিবৃতিতে জানিয়ে দিয়েছে, চূড়ান্ত তালিকায় থাকা ২৩-২৬ জন ফুটবলার ক্লাব ফুটবলে তাদের ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন ১৩ ই নভেম্বর পর্যন্ত। এছাড়া ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি (১৫ জন পরিবর্ত ফুটবলার, একজন টিম ডাক্তার সহ ১১ জন অফিসিয়াল স্টাফ) সদস্য থাকা যাবেনা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in