ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২৬
ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২৬ছবি - ফিফার ওয়েবসাইট

FIFA World Cup 26: ফর্ম্যাট চূড়ান্ত! আগামী বিশ্বকাপে ৩২-এর জায়গায় খেলবে ৪৮ দল

৪৮ টি দল প্রতি গ্রুপে ৪ টি করে ১২ টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল এবং তৃতীয় সেরা আটটি দল যাবে রাউন্ড অফ ৩২-এ।

২০২৬ সালে বদলে যাচ্ছে বিশ্বকাপের রূপরেখা। আগেই ফিফার তরফ থেকে জানানো হয়েছিল আগামী বিশ্বকাপে ৩২ দলের পরিবর্তে ৪৮ দল নিয়ে মূল পর্বের প্রতিযোগিতা শুরু হবে। রুয়ান্ডার কিগালিতে গভর্নিং বডির শাসক পরিষদের একটি সভায় বিশ্বকাপের ফর্ম্যাট চূড়ান্ত হল। ৬৪ ম্যাচ থেকে বেড়ে ১০৪ ম্যাচের বিশ্বকাপ আয়োজিত হবে ২০২৬-এ। এখন অপেক্ষা শুধু সরকারিভাবে এই সিদ্ধান্তে ফিফার সিলমোহর দেওয়ার।

৪৮ টি দল প্রতি গ্রুপে ৪ টি করে ১২ টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল এবং তৃতীয় সেরা আটটি দল যাবে রাউন্ড অফ ৩২-এ। সেখান থেকে আগের ফর্ম্যাটে শেষ ১৬, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনালের পর আয়োজিত হবে ফাইনাল। অর্থাৎ ফাইনাল খেলা দলগুলোকে এখন আটটি ম্যাচ খেলতে হবে।

আগামী ফুটবল বিশ্বকাপ যৌথ ভাবে আয়োজন করবে আমেরিকা, কানাডা এবং মেক্সিকো। ফিফার পরিকল্পনা অনুযায়ী, ম্যাচের সংখ্যা বাড়বে মোট ৪০ টি। যদিও গভর্নিং বডির তরফ থেকে এখনও অফিসিয়ালি এবিষয়ে জানানো হয়নি। তবে ফিফার কর্তারা জানিয়েছে, ৪৮ দলের বিশ্বকাপ কার্যত আনুষ্ঠানিক।

ফিফার এক কর্মকর্তা বলেছেন, "বিশ্বকাপের দল এবং ম্যাচের সংখ্যা বাড়ানো নিয়ে কোনও সমস্যা নেই। ২০২৬ সালের জন্য সে ভাবেই পরিকল্পনা করা হয়েছে। গভর্নিং কাউন্সিলে সর্বসম্মত ভাবেই গৃহীত হবে এই সিদ্ধান্ত।"

ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২৬
IND vs AUS: অজিদের বিপক্ষে ODI সিরিজে অনিশ্চিত এই তারকা ব্যাটার!
ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২৬
IND vs AUS: ফিরছেন না কামিন্স, ওডিআই সিরিজেও অস্ট্রেলিয়ার নেতা স্টিভ স্মিথ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in