জাপানের গোলের আগেই বাইরে চলে গিয়েছিল বল? রেফারির সিদ্ধান্তে উত্তাল নেট পাড়া

ম্যাচের ৫১ তম মিনিটে মিতোমার পাস থেকে জাপানের হয়ে দ্বিতীয় গোল করেন আও তানাকা। অনেকে দাবি করেন, মিতোমা যখন পাস করেন, ততক্ষণ বলটা লাইন পেরিয়ে গিয়েছিল।
বিতর্কিত গোল
বিতর্কিত গোল ছবি সৌজন্যে টুইটার

বৃহস্পতিবার স্পেনকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ-ই'র শীর্ষে থেকে দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে জাপান। ম্যাচ হারলেও চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে শেষ ষোলোতে পা রেখেছে লুইস এনরিকের স্পেন। তবে জাপানের জয়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছে জার্মানি। এই নিয়ে পরপর দু' বার দ্বিতীয় রাউন্ডে প্রবেশ করতে পারলো না চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

গতকাল স্পেন বনাম জাপান ম্যাচে স্পেন জিতলে অথবা ড্র করলে পরের রাউন্ডে পৌঁছে যেত জার্মানি। কিন্তু তা হয়নি। জাপান 'লা রোহা'-দের হারিয়েছে ২-১ গোলে। তবে জাপানের জয়ে তৈরি হয়েছে বিতর্ক। ম্যাচের ৫১ তম মিনিটে মিতোমার পাস থেকে জাপানের হয়ে দ্বিতীয় গোলটি করেন আও তানাকা। অনেকে দাবি করেন, মিতোমা যখন পাস করেন, ততক্ষণ বলটা লাইন পেরিয়ে গিয়েছিল। এখানেই বিতর্কের সূত্রপাত। এই নিয়ে রীতিমত উত্তাল নেট পাড়া।

কাওরু মিতোমার সহায়তা পেয়েই গোল করেন তানাকা। ফাইনাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন না থাকলেও, মিতোমা যেভাবে টাচলাইনের কাছে বল পেয়েছিলেন এবং তারপরে তার সতীর্থকে দিয়েছিলেন তা নিয়ে বিতর্ক তৈরি হয়। মিতোমার বাড়ানো বল তানাকার কাছে যাওয়ার আগে বলটি লাইনের বাইরে চলে গিয়েছে কিনা তা নিয়ে একটি ভিএআর পরীক্ষাও করা হয় এবং রায় জাপানের পক্ষে যায়। কেউ কেউ এই সিদ্ধান্তকে সমর্থন করলেও অনেকেই এর বিরুদ্ধে তীব্র সমালোচনার শুরু করেছেন।

যারা বলেছেন গোলটি বৈধ নয়, তাঁরা নিজেদের দাবির স্বপক্ষে একটি ছবিও দেখাচ্ছেন। যে ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে, তাতে দেখে মনে হবে যে বলটা লাইন পেরিয়ে গিয়েছে। যদিও ফিফার নিয়ম বলছে যে বলটা মাঠের মধ্যেই ছিল। রেফারি ঠিক সিদ্ধান্ত নিয়েছেন। 'ক্লোজ কল' হলেও রেফারি ভুল সিদ্ধান্ত নেননি।

জাপানের এই গোলের জন্যই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে জার্মানি। কোস্টারিকার বিপক্ষে ৪-২ গোলে জিতলেও টমাস মুলার, ম্যানুয়াল নূয়্যারদের সফর শেষ হলো গ্রুপ পর্বেই।

বিতর্কিত গোল
ব্যর্থতার দায় কাঁধে নিয়েই পদত্যাগ মেক্সিকোর আর্জেন্টাইন কোচ জেরার্ডো দানিয়েল 'টাটা' মার্টিনো
বিতর্কিত গোল
FIFA World Cup 22: ম্যাচ সেরা হয়েও সতীর্থকে পুরস্কার তুলে দিয়েছেন মেসি! আসল সত্যিটা কী?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in