FIFA WORLD CUP 22: উন্মোচন করা হলো কাতার বিশ্বকাপের বল, কোন বলে লড়াই চালাবেন মেসি-রোনাল্ডোরা?

কাতার বিশ্বকাপের বলটির নামকরণ করা হয়েছে 'আল রিহলা'। যার অর্থ হলো ভ্রমণ। বিশ্বকাপের জন্য এই বিশেষ বলটি প্রস্তুত করেছে ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাস।
FIFA WORLD CUP 22: উন্মোচন করা হলো কাতার বিশ্বকাপের বল, কোন বলে লড়াই চালাবেন মেসি-রোনাল্ডোরা?
ফাইল চিত্র

আগেই কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে আর্জেন্টিনা। গতরাতে টিকিট পেয়েছে পর্তুগালও। রোনাল্ডোর দলের কাতার বিশ্বকাপের পৌঁছানোর খবর পাওয়ার সাথে সাথেই বিশ্ব ফুটবলের দুই কিংবদন্তী মেসিরোনাল্ডোকে নিয়ে সমর্থকদের মধ্যে চরম উত্তেজনা। আর্জেন্টিনা, পর্তুগাল সহ মোট ৩২ টি দল পা রাখবে কাতারে। ফুটবল বিশ্বকাপে মেসি-রোনাল্ডো-নেইমার-এমবাপ্পে সহ ৩২ টি দেশের ফুটবলাররা যে বল পায়ে নিয়ে লড়াই চালাবেন, এবার তা উন্মোচন করা হলো ফিফার তরফ থেকে।

কাতার বিশ্বকাপের বলটির নামকরণ করা হয়েছে 'আল রিহলা'। যার অর্থ হলো ভ্রমণ। বিশ্বকাপের জন্য এই বিশেষ বলটি প্রস্তুত করেছে ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাস। ফিফার তরফ থেকে জানানো হয়েছে 'আল রিহলা' হতে চলেছে ফুটবল ইতিহাসের সবচেয়ে দ্রুতগামী বল। তার কারণ বলটি এমনভাবে বানানো হয়েছে যা অন্যান্য বলকে অনেক পেছনে ফেলবে। বলের ওপরের দিকের চামড়ার গুণগত মান ও প্যানেলের আকৃতিই একে দ্রুতগামী করে তুলবে। আকৃতির কারণে ভেতরের ফাঁপা অংশে বাতাস ধরে রাখবে এবং দ্রুত মুভ করবে। যার ফলে ফুটবলারদের পাসিং অ্যাকুরেসিও বাড়বে বলে জানা গিয়েছে।

অ্যাডিডাসের তরফ থেকে জানানো হয়েছে 'আল রিহলা' নামের এই বলটি কাতারের সংস্কৃতি, স্থাপত্য, ঐতিহ্যবাহী নৌকা এবং পতাকা থেকে অনুপ্রাণিত হয়ে বানানো হয়েছে। বলটিকে সংস্থা তাদের পরীক্ষাগারে বায়ু টানেলে ভাসিয়ে পরীক্ষাও করেছে। বাতাসের মধ্যে গতিপথের কোনো পরিবর্তন হচ্ছে না। যা ফুটবলারদের জন্য বেশ খুশিরই। কারণ দুরপাল্লার শটে গোল করার সুযোগ থাকছে বিশেষ ভাবে।

কাতার বিশ্বকাপের আগে জনসমক্ষে 'আল রিহলা'-কে তুলে ধরবেন ইকার ক্যাসিয়াস, কাকা, নউফ আল আনজির মতো ফুটবলের প্রাক্তন কিংবদন্তীরা। এনাদের মাধ্যমেই বিশ্বের দশটি দেশে ভ্রমণ করবে এই বল। কাতার বিশ্বকাপ ক্রমশ এগিয়ে আসছে। সমর্থকদের মধ্যে উত্তেজনার পারদ ধীরে ধীরে বাড়ছে।

FIFA WORLD CUP 22: উন্মোচন করা হলো কাতার বিশ্বকাপের বল, কোন বলে লড়াই চালাবেন মেসি-রোনাল্ডোরা?
World Cup 2022: ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করলো পর্তুগাল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.