FIFA World Cup 22: আর মাত্র ১১ দিনের অপেক্ষা - জেনে নিন কাতার বিশ্বকাপের খুঁটিনাটি

এই বিশ্বকাপের ম্যাসকট লা'ইব এবং বলের নাম আল রিহলা। আরবি শব্দ আল রিহলা-র অর্থ দ্য জার্নি। এবারের বিশ্বকাপ সবচেয়ে কম দিনের মধ্যে সম্পূর্ণ হবে। মাত্র ২৮ দিনেই শেষ হচ্ছে এই মেগা ইভেন্ট।
আর মাত্র ১১ দিন পর শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ
আর মাত্র ১১ দিন পর শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপছবি সংগৃহীত

আর মাত্র ১১ দিনের অপেক্ষা। আগামী ২০ নভেম্বর থেকে কাতারে পর্দা উঠছে 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' খ্যাত ফুটবল বিশ্বকাপের। এবারের বিশ্বকাপের কিক অফের আগে জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ তথ্য -

১. আসন্ন বিশ্বকাপ এই প্রতিযোগিতার ২২ তম সংস্করণ। এই প্রথমবার কোনো আরব দেশে বসছে বিশ্বকাপের আসর এবং দ্বিতীয়বারের মতো এশিয়া মহাদেশে আয়োজিত হচ্ছে বিশ্বকাপ। এর আগে ২০০২ সালে জাপান-কোরিয়ার যৌথ উদ্যোগে এই প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিল।

২. রানী এলিজাবেথ বিহীন প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। এই বিশ্বকাপের ম্যাসকট লা'ইব এবং বলের নাম আল রিহলা। আরবি শব্দ আল রিহলা-র অর্থ দ্য জার্নি। অর্থাৎ যাত্রা। কাতার বিশ্বকাপ মাততে চলেছে 'হায়া হায়া'-এর সুরে। 'হায়া হায়া'-এর ইংরেজি অর্থ হলো বেটার টুগেদার। সকলকে একত্রিত হওয়ার বার্তা দিচ্ছে গানটি। গানটি গেয়েছেন কাতারের তারকা আইশা, আফ্রিকার ডাভিডো এবং আমেরিকার ত্রিনিদাদ কারডোনা।

৩. বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার আসর বসছে শীতকালে। মে-জুলাই-এর পরিবর্তে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। কাতারের তাপমাত্রার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কমসংখ্যক ভেন্যুতে খেলা হবে এবারের সংস্করণে। মাত্র ৮ টি ভেন্যুতেই খেলা হবে ৬৫ টি ম্যাচ। তবে ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এটিই হতে চলেছে সবচেয়ে ব্যয়বহুল সংস্করণ। আয়োজক কর্তৃপক্ষ প্রায় ২২০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে বিশ্বকাপের জন্য।

৪. কাতার বিশ্বকাপের ৮ টি ভেন্যু অবস্থিত মোট ৬০ কিলোমিটারের মধ্যে। যার মধ্যে আল বায়াত এবং আল ওয়াকরার মধ্যে দূরত্ব মাত্র ৯০ মাইল। সবচেয়ে বড় মাঠ লুসাইল। এই স্টেডিয়ামে ৮০,০০০ দর্শক একসাথে বসে খেলা দেখতে পারবেন। এবারের আসরে প্রতিটি ভেন্যুতেই রয়েছে এয়ার কন্ডিশনের ব্যবস্থা। যা এর আগে কোনো বিশ্বকাপেই দেখা যায়নি।

৫. এবারের বিশ্বকাপ সবচেয়ে কম দিনের মধ্যে সম্পূর্ণ হবে। মাত্র ২৮ দিনেই শেষ হচ্ছে এই মেগা ইভেন্ট। এছাড়া কাতার হলো একমাত্র আয়োজক দেশ যারা এর পূর্বে কখনো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিতে পারেনি।

আর মাত্র ১১ দিন পর শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ
FIFA World Cup 22: বিশ্বকাপে ২৬ সদস্যের দল ঘোষণা ব্রাজিলের! দলে দানি আলভেস, বাদ কোন তারকা?
আর মাত্র ১১ দিন পর শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ
FIFA World Cup 22: কাতারের ৮ চোখধাঁধানো স্টেডিয়ামের মধ্যে আল জনাব একটি, জানুন কিছু নয়া তথ্য

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in